×

জাতীয়

রংপুরে সব ধরনের বাস বন্ধ, দুর্ভোগে যাত্রীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২২, ১২:৫২ পিএম

রংপুরে সব ধরনের বাস বন্ধ, দুর্ভোগে যাত্রীরা

রংপুরে চলছে ৩৬ ঘণ্টার পরিবহন ধর্মঘট

বিএনপির গণসমাবেশ সামনে রেখে ৩৬ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে রংপুর মোটর মালিক সমিতি। তবে মহাসড়কে নছিমন-করিমনসহ অবৈধ যানচলাচল বন্ধ ও সড়কে প্রশাসনিক হয়রানি বন্ধের দাবিতে এ ধর্মঘটের আহ্বান করা হয়েছে বলে জানিয়েছেন সংগঠনটির নেতারা।

খুলনার মতো রংপুরেও একদিন আগে শুক্রবার (২৮ অক্টোবর) সকাল থেকে পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। জেলা মোটর মালিক সমিতির ডাকা এই ধর্মঘট চলবে সমাবেশের দিন সন্ধ্যা ৬টা পর্যন্ত।

সকাল থেকে কোনও বাস রংপুর ছেড়ে যায়নি। এতে চরম ভোগান্তিতে আটকা পড়েছেন যাত্রীরা। বাস না পেয়ে অনেকেই গন্তব্যে যেতে না পেরে ফিরে যাচ্ছেন।

রংপুর কামারপাড়ার স্ট্যান্ডে গিয়ে দেখা যায়, বাসের টিকিট কাউন্টারগুলো বন্ধ। নাবিল পরিবহনের একজন বলেন, ‌বিএনপির সমাবেশকে ঘিরে সহিংসতার আশঙ্কায় বাস চলাচল বন্ধ। মূলত বিএনপি মহাসমাবেশের দিন সরকারি দলও পাল্টা কর্মসূচি দিতে পারে। ফলে বড় ধরনের সহিংসতার আশঙ্কা করছে বাস মালিকরা। সে কারণে বাস বন্ধ রয়েছে।

আকস্মিক বাস ধর্মঘটের কারণে যাত্রীরা চরম ক্ষোভ প্রকাশ করেছেন। রংপুর থেকে বগুড়াগামী এক যাত্রী বলেন, জরুরি কাজে আমার বগুড়া যেতে হবে। কিন্তু টার্মিনালে এসে দেখি কোনও বাস চলছে না। শুনলাম বিএনপির সমাবেশ আছে, সেজন্য গোলমালের আশঙ্কায় বাস বন্ধ রাখা হয়েছে। কিন্তু আমি এখন বগুড়া যাবো কীভাবে?

জেলা মোটর মালিক সমিতির সহ-সভাপতি মারুফ বলেন, বিএনপি যেখানে মহাসমাবেশ ডেকেছে, তার পাশেই সরকারি দলের উদ্যোগে বাণিজ্য মেলা চলছে। দুই পক্ষই সংঘর্ষসহ নানান কিছু ঘটাতে পারে। বাস চালাবো কোন সাহসে? বিভিন্ন জায়গায় বাসে হামলা হতে পারে, আগুন দেয়া হতে পারে। ১৫ থেকে ২০ লাখ টাকা দামের বাস ক্ষতিগ্রস্ত হলে কে সেই ক্ষতি পূরণ করবে? এই ভয়ে মালিকরা বাস বন্ধ রেখেছেন।

বিএনপির সমাবেশের আগের দিন থেকে ধর্মঘট ডাকার বিষয়ে রংপুর জেলা মোটর মালিক সমিতির সভাপতি মোজাম্মেল হক বলেন, আমাদের ধর্মঘট নিয়ে বিএনপির মহাসমাবেশের সঙ্গে কোনও সম্পর্ক নেই। বুধবার রাতে সুনির্দিষ্ট দাবির ভিত্তিতে এই ধর্মঘট ডাকা হয়েছে।

রংপুর কালেক্টরেট ঈদগাহ মাঠে শনিবার (২৯ অক্টোবর) মহাসমাবেশ করবে বিএনপি। বৃহস্পতিবার দুপুরে এর কাজের প্রস্তুতি দেখতে আসেন এই সমাবেশের সমন্বয়ক বিএনপির যুগ্ম মহাসচিব হারুনুর রশীদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App