×

খেলা

পরিকল্পনার ঘাটতিতেই এমন হার বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২২, ০৭:৫৮ এএম

পরিকল্পনার ঘাটতিতেই এমন হার বাংলাদেশের

বাংলাদেশ ক্রিকেট দল

দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী ব্যাটিংয়ের সামনে টাইগার বোলারদের পরিকল্পনায় ঘাটতি ছিল। প্রোটিয়াদের ২০৫ রানের জবাবে খেলতে হলে কিভাবে ব্যাট করা দরকার সেই পরিকল্পনাও লাল-সবুজের প্রতিনিধিদের ছিল না। নেদারল্যান্ডসের বিপক্ষে জেতার পর ফুরফুরে মেজাজে থাকা টাইগাররা গতকাল নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি। টাইগার পেসাররা নেদারল্যান্ডসের বিপক্ষে বাউন্সের সুবিধা নিতে একটা নির্দিষ্ট জায়গায় বল করেছে। কিন্তু এখানে টাইগাররা একটু হলেও শর্ট বল করেছে। লেংথটা টেনে করেছে। আরেকটু ওপরে করার সুযোগ ছিল।

গতকাল কুইন্টন ডি কক আর রাইলি রুশো জুটি অল্প সময়ের মধ্যে ম্যাচটা ছিনিয়ে নিয়েছে। তবে স্পিনারদের কাছ থেকে প্রত্যাশা আরো বেশি ছিল। এ ধরনের উইকেটে ওপরে বল করা, একটু গতি কমিয়ে বল করা জরুরি। এখানে ওভার স্পিনটা জরুরি, বলের রোটেশন জরুরি। আমাদের স্পিনাররা বল সেভাবে ঘোরায়নি। যে কারণে তারা ওপরে বল করার সাহস পায় না। শর্ট বল করতে বাধ্য হয়, আর সেটা খেলা এই উইকেটে খুবই সহজ।

বিষয়টা হয়ে যায় অনেকটা স্লো মিডিয়াম পেসের মতো। এই গতিতে শট খেলা খুব সহজ। আর যদি থিতু ব্যাটসম্যান ক্রিজে থাকে, যাদের সামর্থ্য আছে বড় শট খেলার, তাদের বিপক্ষে বল করা টাইগার স্পিনারদের জন্য কঠিন হয়ে পড়ে। ভাগ্য ভালো, আফিফ এসে জুটি ভেঙেছে। এরপর দ্রুত কিছু উইকেট পড়ায় ওদের রানটা যতটা হওয়ার কথা ছিল, ততটা হয়নি। তা না হলে রান হয়তো ২৩০-এ চলে যেত। বিপিএলে খেলার অভিজ্ঞতা কাজে লাগিয়ে গতকাল টি-টোয়েন্টি ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন রাইলি রুশো।

আজ মেলবোর্নে ইংল্যান্ড খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এ ম্যাচ বেশ হাড্ডাহাড্ডি হবে। দুদলের জয়ের সম্ভাবনা ফিফটি ফিফটি। ভারত-পাকিস্তান ম্যাচটি যেমন শেষ ওভারে ফয়সালা হয়েছে। আজ ক্রিকেট অনুরাগীরা সেইরকম টান টান উত্তেজনাকর ম্যাচ উপভোগ করতে পারবে। শক্তির বিচারে দুই দলের মধ্যে তেমন পার্থক্য নেই। স্পিনে ইংল্যান্ড পেস আক্রমণে অস্ট্রেলিয়া এগিয়ে। ব্যাটিংয়ে আবার শক্তি সমান সমান। দুই দলেই বেশ কয়েকজন অলরাউন্ডার রয়েছে। সেমিফাইনালে খেলার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে হলে স্বাগতিকদের অবশ্যই জিততে হবে। বৃষ্টি আইনের গ্যাঁড়াকলে আয়ারল্যান্ডের বিপক্ষে হারা ইংল্যান্ডকে আজ ঘুরে দাঁড়াতে হলে তিন বিভাগে জ্বলে উঠতে হবে।

মেলবোর্নে আরেক ম্যাচে আয়ারল্যান্ডের মোকাবিলা করবে আফগানিস্তান। এ ম্যাচে শক্তির বিচারে আফগানরা এগিয়ে। আফগানিস্তানে বিশ্বমানের একাধিক স্পিনার রয়েছে। এই মুহূর্তে রশিদ খান ফর্মে নেই। তবে যে কোনো সময়ে কামব্যাক করতে পারে সে। ইংল্যান্ডকে বৃষ্টি আইনে হারিয়ে আত্মবিশ্বাসে বলিয়ান আয়ারল্যান্ড আজ আফগানিস্তানকে হারালে তা মিরাকল হবে না। টি-টোয়েন্টিতে যে কোনো দিন যে কেউ জয় পেতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App