×

সারাদেশ

নিষেধাজ্ঞা শেষে সাগরে ফিরছেন জেলেরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২২, ১০:৫০ পিএম

নিষেধাজ্ঞা শেষে সাগরে ফিরছেন জেলেরা

নিষেধাজ্ঞা শেষে শুক্রবার থেকে সাগরে ফিরতে শুরু করেছেন জেলেরা। ছবি: ভোরের কাগজ

নিষেধাজ্ঞা শেষে সাগরে ফিরছেন জেলেরা

৭-২৮ অক্টোবর ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে আবার সমুদ্রমুখী হচ্ছেন বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার বেশ কয়েকটি উপকূলের ধীবর সম্প্রদায়।

শুক্রবার (২৮ অক্টোবর) সকালে পাথরঘাটার পাইকারি মৎস্য বাজার (বিএফডিসি) পরিদর্শনে দেখা গেছে, জেলেরা ইলিশ আহরণে যাওয়ার সব প্রস্তুতি নিচ্ছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত কেউ কেউ আবার এরই মধ্যেই সমুদ্রে চলেও গেছেন।

বিষখালী, বলেশ্বর আর পায়রা নদী তীরবর্তী পেশাজীবী জেলেরা তাদের জাল-দড়ি, ফ্লট-গেরাফি, খাবার, বরফ-জ্বালানিসহ বিভিন্ন রসদ নিয়ে সমুদ্র যাত্রা করার জন্য চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে। বৃহস্পতিবার রাত থেকে এসব জেলে ট্রলারের মাঝিরা সমুদ্র যাত্রার প্রস্তুতি সম্পন্ন করে কেউ আবার মধ্যরাতেই ছুটেছেন স্বপ্নের রুপালি ইলিশের আশায়।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু বলেন, এ অঞ্চলের জেলেরা ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা মেনেছে। এই সময়টিতে কোনো মাছধরা ট্রলারকে সাগরে যেতে দেয়া হয়নি। তারপরেও বিচ্ছিন্নভাবে নিষেধাজ্ঞা অমান্যের জন্য কেউ কেউ দণ্ড ভোগ করেছে।

বরগুনা জেলা মৎস্যজীবী টলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ঝড়ঝঞ্ঝাসহ নানা কারণে এ বছর জেলেরা মাছ শিকার করতে পারেনি। তাই এই ২২ দিনের জন্য সরকারের সহায়তা চায় সব জেলে পরিবার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App