×

সারাদেশ

দুবলার চরে শুঁটকি মৌসুম, রাজস্ব আসবে ৪ কোটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২২, ১১:১৩ এএম

দুবলার চরে শুঁটকি মৌসুম, রাজস্ব আসবে ৪ কোটি

ছবি: সংগৃহীত

সুন্দরবনের দুবলার চরে শুরু হচ্ছে শুঁটকি মৌসুম। শনিবার (২৯ অক্টোবর) থেকে এ মৌসুম শুরু হবে বলে জানা গেছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে কয়েক হাজার জেলে দুবলার চরে জড়ো হবেন।

এবারের এই শুঁটকি মেলা থেকে চার কোটি টাকা রাজস্ব আসবে বলে আশা করছেন বন বিভাগ।

জানা যায়, শুক্রবার (২৮ অক্টোবর) দিবাগত রাত ১২টার পর দুবলার চরের উদ্দেশে রওনা হবেন জেলেরা। এজন্য শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছেন উপকূলের জেলে-মহাজনরা।

সাগরে যেতে যে যার মতো করে প্রস্তুত নিচ্ছেন জাল, দড়ি, নৌকা ও ট্রলার। বন বিভাগের পাস নিয়ে তারা দুবলার চরে যাচ্ছেন জেলেরা। সাগরে এখন দস্যুদের উৎপাত না থাকলেও ঝড়ের ক্ষয়ক্ষতির ঝুঁকি মাথায় নিয়েই যাত্রা শুরু করবেন তারা।

বন বিভাগ জানায়, বঙ্গোপসাগর পাড়ে সুন্দরবনের দুবলার চরে ২৯ অক্টোবর থেকে শুরু হওয়া শুঁটকি মৌসুম চলবে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। টানা চার মাস সেখানে থাকবেন জেলেরা। এজন্য সাগর পাড়ে গড়তে হবে অস্থায়ী থাকার ঘর, মাছ শুকানোর চাতাল ও মাচা। সেসব তৈরিতে ব্যবহার করা যাবে না সুন্দরবনের কোনও গাছপালা ও লতাপাতা। বন বিভাগের নির্দেশনা অনুযায়ী চরে যাত্রার আগে ট্রলারে তাদেরকে সঙ্গে নিতে হবে প্রয়োজনীয় সব সামগ্রী। এসব নিয়ে এখন ব্যস্ত সময় পার করছেন বাগেরহাটসহ উপকূলের কয়েক হাজার জেলে-মহাজনরা।

এবার শুঁটকি থেকে চার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বন বিভাগ। গত মৌসুমে রাজস্ব আহরণ হয়েছিল তিন কোটি ৮৫ লাখ ৩৭ হাজার ১৯৮ টাকা। এবার আবহাওয়া অনুকূলে থাকলে চার কোটি টাকার বেশি রাজস্ব আদায় হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App