×

বিনোদন

ঢাবির নাটমণ্ডলে ‘মহুয়া’ পালার মঞ্চায়ন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২২, ০৭:৫৮ পিএম

ঢাবির নাটমণ্ডলে ‘মহুয়া’ পালার মঞ্চায়ন শুরু

‘মহুয়া’ নাটকের একটি দৃশ্য

ঢাবির নাটমণ্ডলে ‘মহুয়া’ পালার মঞ্চায়ন শুরু
ঢাবির নাটমণ্ডলে ‘মহুয়া’ পালার মঞ্চায়ন শুরু
ঢাবির নাটমণ্ডলে ‘মহুয়া’ পালার মঞ্চায়ন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নাটমণ্ডলে বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের অভিনয়ে মৈমনসিংহ গীতিকা অবলম্বনে নির্মিত পালা ‘মহুয়া’ মঞ্চায়ন করা হয়েছে।

শুক্রবার (২৮ অক্টোবর) সন্ধ্যা সাতটায় নাটকটির মঞ্চায়ন শুরু হয়। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় নাটকটি আগামী ৪ নভেম্বর পর্যন্ত প্রতিদিন একই সময়ে মঞ্চায়িত হবে। এতে অভিনয় করছেন বিভাগটির স্নাতক দ্বিতীয় বর্ষের চতুর্থ সেমিস্টারের ১৮ জন শিক্ষার্থী।

মহুয়া পালা প্রযোজনাটি দীনেশচন্দ্র সেন সম্পাদিত মৈমনসিংহ গীতিকার একটি উল্লেখযোগ্য পালা। পালাটির সংগ্রাহক চন্দ্রকুমার দে, পূর্ণচন্দ্র ভট্টাচার্য ও ক্ষিতীশচন্দ্র মৌলিক। রচয়িতা হিসেবে দ্বিজ কানাইয়ের নাম পাওয়া যায়। রসের দিক থেকে এটি রোমান্টিক ট্র্যাজেডি ঘরানার দৃশ্যকাব্য। এই কাব্যে কবি চিন্তা, ইতিবৃত্ত, চরিত্র, গীত সৃষ্টিতে অসম্প্রদায়িক মনস্তাত্ত্বিক ধারণ করেছেন।

মহুয়া নাটকটিতে মূলত মহুয়া সুন্দরী ও নদের চাঁদ এই দুটি চরিত্রের প্রেমের বিষয়টি সুন্দর অথচ করুণভাবে উপস্থাপিত হয়েছে। মহুয়া ও নদের চাঁদের মধ্যকার প্রেমের সম্পর্ক মেনে নিতে পারেনি হুমরা বেদে। সবশেষে লুকিয়ে অরণ্যে গিয়ে বসবাস শুরু করে মহুয়া-নদের চাঁদ। সেখানেও রক্ষা হয়নি মহুয়ার। অবশেষে মহুয়া আত্মাহননের পথ বেছে নেয়। পরে নদের চাঁদকেও খুন করা হয়। বিয়োগাত্মক করুণ পরিণতিতে সমাপ্ত হয় মহুয়া আখ্যান।

এ বিষয়ে নাটকটির নির্দেশক ঢাবি থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক রহমত আলী বলেন, আখ্যাননির্ভর এই পালাগানের প্রধান অংশই গান। নিছক সংগীতের প্রতি অনুরাগ নয় বরং হাজার বছরের চর্চিত, ঐতিহ্যবাহী শেকড় সন্ধানী এই অনিন্দ্যসুন্দর পরিবেশনা শৈলীর সাথে নাগরিক জীবনের সংযোগ ঘটানো ও বিদ্যায়তনিক স্তরে শিক্ষার্থীদের এই রীতির পরিচয় করিয়ে দেয়া, যুগপৎভাবে অনুশীলন ও চর্চার সম্ভাব্য-উপযোগী ক্ষেত্র প্রস্তুত করে নেয়াও এই প্রযোজনার অন্যতম মুখ্য উদ্দেশ্য।

নাটকটিতে অভিনয় করছেন আজরিনা শারমিন, অনন্যা দে, বর্ণালী ঘোষ বর্ণ, ফৌজিয়া আফরিন ভিলু, জাহেদ আল ফুয়াদ, মারিয়া সুলতানা, মো. ফরহাদ হোসেন ফাহিম, মো. হাবিবুর রহমান কাঞ্চন, মো. মেজবাহুল ইসলাম জিম, মুনিরা মাহজাবিন, মুসাব্বির হুসাইন রিফাত, নীহারিকা নীরা, শান্তা আক্তার, শেখ রাহাতুল ইসলাম, শেখ মুমতারিণ অথৈ, তাহসিন নূর মিত্রিতা, টুম্পা রানী দাস, উম্মে হানী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App