×

সাহিত্য

উৎসবের রঙে রাঙানো ছুটির সন্ধ্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২২, ০৯:৫৯ পিএম

উৎসবের রঙে রাঙানো ছুটির সন্ধ্যা

শুক্রবার শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসবের অষ্টম দিনে নৃত্যরত শিল্পীরা। ছবি: ভোরের কাগজ

উৎসবের রঙে রাঙানো ছুটির সন্ধ্যা
উৎসবের রঙে রাঙানো ছুটির সন্ধ্যা
উৎসবের রঙে রাঙানো ছুটির সন্ধ্যা
উৎসবের রঙে রাঙানো ছুটির সন্ধ্যা
উৎসবের রঙে রাঙানো ছুটির সন্ধ্যা

উৎসবের রঙে রাঙানো ছিল ছুটির দিনের সন্ধ্যাটি। এদিন পর্যটন মন নিয়ে ঘুরে বেড়ায় মানুষ। তার ওপর যদি ঢাকার বুকে এপার বাংলা ওপার বাংলার শিল্পীদের মিলনোৎসব হয় তাহলে তো দর্শকের জন্য বাড়তি পাওনা। শুক্রবার (২৮ অক্টোবর) শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে শীতের আগমনি বিকেলে ঢাকার শিল্পরসিকদের পদচারণায় মুখর মানুষদের উপস্থিতি যেন এমন বার্তাই দিল। নাচ, গান, আবৃত্তি ও নাটকের মঞ্চায়নে অন্য সাজে সেজেছিলো সংস্কৃতির তীর্থস্থান।

শিল্পকলা একাডেমি ও মহিলা সমিতি মিলনায়তনসহ প্রতিটি মঞ্চেই ছিলো উপচেপড়া ভিড়। কর্ম ব্যস্ত দিন শেষে সপ্তাহের এই ছুটির দিনটিতে বিনোদন পিপাসুদের ভিড় থাকে। এগারোদিনের চলমান গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবের অষ্টম দিনের সন্ধ্যায় শিল্পকলা একাডেমির তিন মিলনায়তনে তিনটি ও মহিলা সমিতির মিলনায়তনে একটিসহ মোট চারটি নাটক মঞ্চায়ন হয়।

অবশ্য এদিন সকাল থেকেই শুরু হয় উৎসবের আয়োজন। সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে পশ্চিমবঙ্গের বিশিষ্ট অভিনেতা গৌতম হালদারের সঙ্গে আলাপচারিতার আয়োজন করে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদ। এতে উপস্থিত ছিলেন নাট্যজন মামুনুর রশিদ, উৎসব পর্ষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছ, সদস্য সচিব নাট্যজন আকতারুজ্জামানসহ সংস্কৃতির সকল শাখার নেতৃবৃন্দ, সংস্কৃতিকর্মী ও শিল্পীরা।

বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় ভারতের নয়ে নাটুয়া নাট্যদল প্রযোজিত ও গৌতম হালদার নির্দেশিত পল্লীকবি জসীমউদ্দিনের নাটক নক্সী কাঁথার মাঠ, পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় আরণ্যক নাট্যদলের রাঢ়াঙ, স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় পালাকার প্রযোজিত নাটক উজানে মৃত্যু এবং মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হয় চট্টগ্রামের গণায়ন নাট্য সম্প্রদায়ের নাটক জুলিয়াস সিজার।

অন্যদিকে, একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে কাব্যনাট্য কিষাণকাব্য পরিবেশন করে বোধন আবৃত্তি পরিষদ। নৃত্যনাট্য ভানুসিংহের পদাবলী পরিবেশন করে ভাবনা নৃত্যদল।

এর আগে বিকেলে উন্মুক্ত মঞ্চে পথনাটক পরিবেশন করে খেয়ালী নাট্যগোষ্ঠী। শিশুপর্বে অংশ নেয় শিশু সংগঠন মৈত্রী শিশুদল। দলীয় আবৃত্তি পরিবেশন দৃষ্টি কেন্দ্রীয় সংসদ। দলীয়সংগীত পরিবেশন করে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী ও ক্রান্তি শিল্পীগোষ্ঠী। দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল নৃত্যজন। একক সংগীত পরিবেশন করেন মহাদেব ঘোষ, মাহজাবীন চৌধুরী শাওলী ও সমীরন চক্রবর্তী। একক আবৃত্তি পরিবেশন করেন মাসুম আজিজুল বাসার, সৈয়দ ফয়সাল আহমেদ, মাহনুর জাবীন শরমি ও মাহফুজ রিজভী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App