×

পুরনো খবর

রাশিয়ার দেয়া অস্ত্রে মানুষ হত্যা করছে মিয়ানমার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২২, ১০:২৩ পিএম

রাশিয়ার দেয়া অস্ত্রে মানুষ হত্যা করছে মিয়ানমার

জাতিসংঘের বিশেষজ্ঞ টম এন্ড্রুস

রাশিয়ার দেয়া অস্ত্রে মানুষ হত্যা করছে মিয়ানমার

জাতিসংঘের বিশেষজ্ঞ টম এন্ড্রুস

রাশিয়ার দেয়া বিধ্বংসী অস্ত্র ব্যবহার করে মানুষ হত্যা করছে মিয়ানমারের জান্তা সরকার বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মিয়ানমারের মানবাধিকার বিষয়ে জাতিসংঘের বিশেষজ্ঞ টম এন্ড্রুস।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) নিউইয়র্কে সাংবাদিকদের সঙ্গে এ মন্তব্য করেন তিনি। খবর আল-জাজিরার।

এসময় জাতিসংঘের সদস্যরাষ্ট্রগুলোকে একজোট হয়ে মিয়ানমারের সামরিক বাহিনীর ওপর চাপ প্রয়োগ করার বিষয়ে তিনি আহ্বান জানান।

মিয়ানমারের মানবাধিকার বিষয়ের বিশেষ র‌্যাপোটিয়ার (বিশেষজ্ঞ) টম এন্ড্রুস বলেন, মিয়ানমারের সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ এবং তাদের অস্ত্র দেয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আরোপেরও আহ্বান জানাচ্ছি। ইউক্রেনে মানুষ হত্যায় যেসব অস্ত্রের ব্যবহার হচ্ছে, একই ধরনের কিছু অস্ত্র মিয়ানমারের মানুষ হত্যায় ব্যবহার করা হচ্ছে। এসব অস্ত্র একই উৎস থেকে আসছে, এসব আসছে রাশিয়া থেকে।

র‌্যাপোটিয়ার এন্ড্রুস বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত তাদের বিরুদ্ধে একজোট হওয়া। একজোট হয়ে তাদের কাজ হবে নিষেধাজ্ঞার মতো বিষয়গুলো বাস্তবায়ন করা কিন্তু এসব করা হচ্ছে না।

এন্ড্রুস জানান, দেশটির ভয়ানক পরিস্থিতির বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের তৎপরতার ক্ষেত্রে কোনো পরিবর্তন দেখা যাচ্ছে না। বিশ্ব মিয়ানমারের মানুষের পক্ষে দাঁড়াতে ব্যর্থ হচ্ছে। এখানে নেতৃত্বের সংকট আছে, এই জাতিসংঘে এবং বিশ্ব সম্প্রদায়ের ক্ষেত্রেও একই কথা খাটে।এটা করা হচ্ছে না, কারণ, এটা কীভাবে করতে হবে, তা আমরা জানি না। আমরা জানি কীভাবে এটা করতে হবে, আপনার যদি উদাহরণের দরকার হয়, তবে ইউক্রেনের দিকে তাকান। মিয়ানমারে সবচেয়ে বেশি অস্ত্র সরবরাহকারী রাষ্ট্রগুলোর মধ্যে রাশিয়া একটি। ২০২১ সালে দেশটিতে সামরিক অভ্যুত্থান হওয়ার পর যেসব দেশ মিয়ানমারকে সমর্থন দিয়েছে, তার মধ্যে রাশিয়া একটি।

মিয়ানমারের গণতান্ত্রিক সরকারকে উৎখাতের পর দেশজুড়ে তৈরি হওয়া বিক্ষোভ দমনে ২ হাজার ৩০০ মানুষকে হত্যা করেছে মিয়ানমারের সেনাবাহিনী। গত সপ্তাহে দেশটির কাচিন রাজ্যে একটি সমাবেশে মিয়ানমার সেনাবাহিনীর বিমান হামলায় বহু বেসামরিক মানুষ নিহত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App