×

জাতীয়

যুক্তরাষ্ট্রের কমার্শিয়াল সার্ভিস অফিস খুললো ঢাকায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২২, ০৪:৩৩ পিএম

যুক্তরাষ্ট্রের কমার্শিয়াল সার্ভিস অফিস খুললো ঢাকায়

ইউএস কমার্শিয়াল সার্ভিস অফিস উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং অরুণ ভেঙ্কাটারামন

ঢাকায় আমেরিকান সেন্টারে খোলা হয়েছে ইউএস কমার্শিয়াল সার্ভিস অফিস।

বাংলদেশের সঙ্গে বাণিজ্যিক সেবা আরও সহজ করতে ঢাকায় কমার্শিয়াল সার্ভিস অফিস খুলেছে যুক্তরাষ্ট্র।

ঢাকায় আমেরিকান সেন্টারে খোলা এই বাণিজ্যিক অফিস বৃহস্পতিবার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও ইউএস অ্যান্ড ফরেন কমার্শিয়াল সার্ভিসের ডিরেক্টর জেনারেল অরুণ ভেঙ্কটরমন।

রাজধানীর সোনারগাঁও হোটেলে ২৮তম ‘ইউএস ট্রেড শো’ উদ্বোধনের পাশাপাশি ওই অফিসও উদ্বোধন করা হয়।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য বাড়ার কথা জানিয়ে ভেঙ্কটরমন বলেন, “বাণিজ্যিক সেবা অফিস খোলার মাধ্যমে আমেরিকার বাণিজ্য অংশীদার হিসেবে বাংলাদেশের ক্রমবর্ধমান গুরুত্বের ইঙ্গিত পাওয়া যায়। বর্তমানে যুক্তরাষ্ট্রের অনেকগুলো কোম্পানির বাংলাদেশে বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে। এই বিনিয়োগ নিশ্চিত করে আমরা বাংলাদেশের পরবর্তী ৫০ বছরের উন্নয়নে আরও গুরুত্বপূর্ণ অংশীদার হতে চাই।

আইসিটি, স্বাস্থ্য, ডিজিটাল ইকোনমি এবং কৃষিজাত পণ্য উৎপাদনে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনার কথা তুলে ধরেন ভেঙ্কটরমন।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে, বিশেষ করে আমাদের তৈরি পোশাকের রপ্তানি উল্লেখযোগ্য হারে বেড়ে প্রায় ১০ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের আমদানিও প্রায় ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। এই সম্ভাবনাকে আরও এগিয়ে নিতে আমরা দুপক্ষই আরও ব্যাপক আলোচনা করব। বিশেষ করে তুলা আমদানি ও জিএসপি নিয়ে আলোচনায় প্রাধান্য পেতে পারে।

আগামী ডিসেম্বরে দুই দেশের মধ্যে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম অ্যাগ্রিমেন্ট (টিকফা) নিয়েও বৈঠক হবে বলে জানান মন্ত্রী।

বাংলাদেশকে বিশ্ব একসময় দরিদ্র দেশ হিসেবে চিনত মন্তব্য করে এই মার্কিন কর্মকর্তা বলেন, বাংলাদেশ এখন সম্ভাবনার দেশ হিসাবে আবির্ভূত হয়েছে। স্বাধীনতার মাত্র ৫০ বছরের মধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার সুখবর উপভোগ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App