×

জাতীয়

নাশকতা মামলায় বিএনপি-জামায়াতের ৮ নেতাকর্মীর বিরুদ্ধে রায় পেছাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২২, ০৫:১৬ পিএম

নাশকতা মামলায় বিএনপি-জামায়াতের ৮ নেতাকর্মীর বিরুদ্ধে রায় পেছাল

ফাইল ছবি

২০১৫ সালে ২০ দলীয় জোটের ডাকা কর্মসূচিতে গাড়ি পোড়ানোর অভিযোগে বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় বিএনপি-জামায়াতের ৮ নেতাকর্মীর বিরুদ্ধে রায় পেছাল।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ঢাকা মহানগর বিশেষ ট্রাইব্যুনাল-৮ আদালতে গুলশান থানার এ মামলার রায় ঘোষণার জন্য দিন ধার্য ছিল। তবে বিচারক বদলি হয়ে যাওয়ায় আদালতের ভারপ্রাপ্ত বিচারক মো. তসরুজ্জামান যুক্তিতর্ক উপস্থাপন শুনানির জন্য আগামী ১০ নভেম্বর দিন ধার্য করেন। সংশ্লিষ্ট আদালতের পেশকার বেলাল হোসাইন এ তথ্য জানান।

এ মামলার আসামিরা হলেন, আসাদুজ্জামান, আলাউদ্দিন, মো. আসান, রুবেল বিশ্বাস, মো. মুন্না, ফয়সাল, দেলোয়ার হোসেন ও মো. শরীফ উদ্দিন ওরফে জুয়েল। আসামিদের মধ্যে প্রথম ৪ জন জামিনে আছেন এবং পরের ৪ জন পলাতক আছেন।

এজাহারে বলা হয়, ২০১৫ সালের ১২ জানুয়ারি বেলা সাড়ে ১১ টার দিকে জামায়াত-বিএনপি ২০ দলীয় জোটের শীর্ষ নেতৃবৃন্দের হুকুমে আসামিরা দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে আসামিরা গুলশান থানাধীন রুহুল আমিন রিক্সা গ্যারেজের সামনে জেএম তুরাগ গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এতে চোখের পলকে গাড়িটি আগুনে পুড়ে যায়। হত্যার উদ্দেশে আসামিরা এ আগুন লাগিয়ে দিয়ে দ্রুত সরকার বিরোধী স্লোগান দিয়ে পালিয়ে যায়। এতে গাড়িটির দেড় লাখ টাকার ক্ষতি হয়।

মূলত সরকার পতনের লক্ষ্যে জামায়াত বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট, দেশব্যাপী রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ করে কর্মসূচি সফল করার লক্ষ্যে গাড়িটিতে আগুনে দিয়ে জনমনে আতংক সৃষ্টি করা হয়। পরে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

এ ঘটনায় গুলশান থানায় বিস্ফোরক দ্রব্য আইন ও বিশেষ ক্ষমতা আইনে দুটি মামলা দায়ের করা হয়। এরমধ্যে গত ৩০ জুন বিশেষ ক্ষমতা আইনের মামলায় মুন্না ও শরিফ উদ্দিন জুয়েলকে ৩ বছরের কারাদণ্ড দেন আদালত। বাকিদের ওই মামলায় খালাস দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App