×

জাতীয়

ঢাকায় আসছেন ইইউর কমিশনার ইলভা জোহানসন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২২, ০৮:৩৩ পিএম

ঢাকায় আসছেন ইইউর কমিশনার ইলভা জোহানসন

নিরাপদ অভিবাসনসহ দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুতে আলোচনা করতে আগামী ১০ নভেম্বর দুদিনের সফরে বাংলাদেশে আসছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্বরাষ্ট্রবিষয়ক কমিশনার ইলভা জোহানসন।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ঢাকায় নিযুক্ত ইইউ ডেলিগেশন প্রধান রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং কূটনৈতিক রিপোর্টারদের সংগঠন ডিকাব আয়োজিত অভিবাসন ও মিডিয়াবিষয়ক এক কর্মশালার উদ্বোধনী অধিবেশনে বক্তৃতাকালে এ তথ্য জানান।

রাজধানীর গুলশানের এক হোটেলে অনুষ্ঠিত এ অনুষ্ঠানের সমাপনী অধিবেশনে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইওএম বাংলাদেশের চিফ অব মিশন আব্দুসাত্তার ইসব, সিনিয়র পলিসি অ্যাডভাইজর শহীদুল হক, হেড অব মিশন সাপোর্ট ইউনিট ক্রিস্টোফার ডেভিড ফলকেস।

বক্তারা বলেন, নিরাপদ ও বৈধ অভিবাসন নিশ্চিতে গণমাধ্যমের ভূমিকা রয়েছে। অভিবাসনবিষয়ক তথ্য সঠিকভাবে প্রচারের মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করা সম্ভব।

অনুষ্ঠানে ইইউ রাষ্ট্রদূত বলেন, ইইউর স্বরাষ্ট্রবিষয়ক কমিশনারের ঢাকা সফরে অভিবাসনকে আগামী দিনে আরো নিরাপদ ও টেকসই করার কর্মপরিকল্পনা নিয়ে বাংলাদেশের সরকার ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা হবে। তিনি আরো বলেন, যারা সাধারণ মানুষকে উন্নত জীবনের লোভের ফাঁদে ফেলে অবৈধ অভিবাসনের সুযোগ করে দেয়, তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে গণমাধ্যম ভূমিকা রাখতে পারে। নিরাপদ অভিবাসন নিশ্চিতে বাংলাদেশকে সহযোগিতা করবে ইইউ।

চার্লসের মতে, গণমাধ্যমই পারে অবৈধ অভিবাস ঠেকাতে। কারণ, এ নিয়ে সত্য খবর প্রচারের মাধ্যমে জনগণকে সচেতন করা যায়। সেই সঙ্গে লোভ দেখিয়ে যারা অবৈধ অভিবাসনের সুযোগ করে দেয়, তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে গণমাধ্যমকে এগিয়ে আসার আহ্বান জানান। আর এই পুরো প্রক্রিয়াতে বাংলাদেশকে সহযোগিতা করবে ইইউ। ইতালি ও মাল্টার সঙ্গে অভিবাসন চুক্তির আলোচনা করছে সরকার।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সমাপনী অধিবেশনে বক্তৃতাকালে বলেন, বৈধ অভিবাসনের জন্য নতুন বাজার খুঁজছে সরকার। ইতোমধ্যে চার হাজার বাংলাদেশির কর্মসংস্থানের জন্য গ্রিসের সঙ্গে চুক্তি করা হয়েছে। এছাড়া ইতালি, মাল্টাসহ আরও কয়েকটি ইউরোপীয় দেশের সঙ্গে চুক্তির জন্য আলোচনা করছে সরকার। তিনি বলেন, গ্রিসের সঙ্গে সম্পাদিত সমঝোতা স্মারকে চার হাজার বাংলাদেশির ৫ বছরের জন্য কর্মসংস্থান হবে। এর ফলে অবৈধ অভিবাসন দ্রুত কমে আসবে বলে আমরা আশা করি।

ইউরোপে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশিদের ফেরত আনার জন্য ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে একটি চুক্তি সই হয়েছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ বৈধপথে অভিবাসন চায় এবং এই চুক্তি তার প্রতিফলন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App