×

জাতীয়

জামায়াতের বিচারে আইনের সংশোধনী শিগগির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২২, ০৪:১৫ পিএম

জামায়াতের বিচারে আইনের সংশোধনী শিগগির

আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

দল হিসেবে জামায়াতে ইসলামীর বিচারের জন্য আইনের সংশোধনী শিগগির সংসদে উত্থাপন করা হবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাজধানীর বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক প্রশিক্ষণ কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ভিন্ন নামে জামায়াতের আবেদন ইসি কীভাবে নিষ্পত্তি করে, সরকার সেটি পর্যবেক্ষণ করবে বলেও জানান আইনমন্ত্রী।

আরেক প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, জাতীয় নির্বাচনের আগে খালেদা জিয়াকে কারাগারে ফেরত পাঠানোর সম্ভাবনা নেই।

ফৌজদারি কার্যবিধি ৪০১ ধারায় তার (খালেদা জিয়া) দণ্ডাদেশ স্থগিত রেখে শর্তযুক্তভাবে তাকে যে মুক্তি দেওয়া হয়েছে তার পরিবর্তন আনার কোনো চিন্তাভাবনা সরকার করছে না।

জামায়াতের নিবন্ধন নিয়ে আইনমন্ত্রী বলেন, ৭১ সালে যারা যুদ্ধাপরাধী তাদের বিচার করতে সরকার বদ্ধ পরিকর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এ বিচার করে দেখিয়েছে। এরই মধ্যে অনেক রায় কার্যকর হয়েছে। জামায়াতের বিচার করতে আইনের পরিবর্তন দরকার হবে, সেটা আমি অনেক আগেই বলেছি। এ আইন সংশোধনের জন্য মন্ত্রী পরিষদে পাঠানো হয়েছে। আমরা কিছুদিনের মধ্যেই আইনটি পাস করব। তারপর বিচার কাজ শুরু হবে।

তিনি বলেন, এখন প্রশ্ন হচ্ছে অন্য নাম নিয়ে নিবন্ধন নিতে তারা নির্বাচন কমিশনে আবেদন করেছে। এটা একটা বিচারাধীন বিষয়। আমি দেখতে চাই নির্বাচন কমিশন এটা কীভাবে হ্যান্ডেল করে। তারপর এ বিষয়ে বক্তব্য দেবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App