×

জাতীয়

খালেদাকে ভোটের আগে কারাগারে পাঠানোর সম্ভাবনা নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২২, ০৫:০৫ পিএম

খালেদাকে ভোটের আগে কারাগারে পাঠানোর সম্ভাবনা নেই

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। ফাইল ছবি

জাতীয় নির্বাচনের আগে খালেদা জিয়াকে কারাগারে ফেরত পাঠানোর সম্ভাবনা নেই বলে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ফৌজদারি কার্যবিধি ৪০১ ধারায় তার (খালেদা জিয়া) দণ্ডাদেশ স্থগিত রেখে শর্তযুক্তভাবে তাকে যে মুক্তি দেয়া হয়েছে তার পরিবর্তন আনার কোনো চিন্তাভাবনা সরকার করছে না।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাজধানীর বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাব-রেজিস্ট্রারদের জন্য আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

দল হিসেবে জামায়াতে ইসলামীর বিচারের জন্য আইনের সংশোধনী শিগগির জাতীয় সংসদে তোলা হবে জানিয়ে তিনি বলেন, ৭১ সালে যারা যুদ্ধাপরাধী তাদের বিচার করতে সরকার বদ্ধ পরিকর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এ বিচার করে দেখিয়েছে। অনেক রায় কার্যকর হয়েছে। জামায়াতের বিচার করতে আইনের পরিবর্তন দরকার হবে। এ আইন সংশোধনের জন্য মন্ত্রী পরিষদে পাঠানো হয়েছে। আমরা কিছুদিনের মধ্যেই আইনটি পাস করব। তারপর বিচার কাজ শুরু হবে।

ভিন্ন নামে জামায়াতের নিবন্ধন আবেদনের বিষয়ে তিনি বলেন, ভিন্ন নামে জামায়াতের নিবন্ধন আবেদন ইসি কীভাবে নিষ্পত্তি করে, সরকার সেটি পর্যবেক্ষণ করবে। এখন প্রশ্ন হচ্ছে অন্য নাম নিয়ে নিবন্ধন নিতে তারা নির্বাচন কমিশনে আবেদন করেছে। এটা একটা বিচারাধীন বিষয়। আমি দেখতে চাই নির্বাচন কমিশন এটা কীভাবে হ্যান্ডেল করে। তারপর এ বিষয়ে বক্তব্য দেবো।

নারী ও শিশু নির্যাতন বন্ধে আরো ৪১টি নতুন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। আদালতের সংখ্যা বাড়ায় খুব শিগগিরই নারী ও শিশু নির্যাতন মামলাগুলো কমে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App