×

জাতীয়

উৎসব উৎসবে বৃহস্পতি ছিল তুঙ্গে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২২, ০৮:২৭ পিএম

উৎসব উৎসবে বৃহস্পতি ছিল তুঙ্গে

গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে শিশু দল- ঋদ্ধস্বর

উৎসব উৎসবে বৃহস্পতি ছিল তুঙ্গে
উৎসব উৎসবে বৃহস্পতি ছিল তুঙ্গে
উৎসব উৎসবে বৃহস্পতি ছিল তুঙ্গে
উৎসব উৎসবে বৃহস্পতি ছিল তুঙ্গে
উৎসব উৎসবে বৃহস্পতি ছিল তুঙ্গে

শিল্পকলায় জমে উঠেছে ১১ দিনের গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) উৎসবের ৭ম দিনে ছিল বৃহস্পতি একেবারে তুঙ্গে। শিল্পকলার প্রতিটি মিলনায়তন থেকে শুরু করে মুক্তমঞ্চ ছিল কানায় কানায় পূর্ণ। আড্ডায়-গানে নবীণ প্রবীণের সম্মিলন মঞ্চ হয়ে উঠেছিল সেগুনবাগিচা থেকে বেইলি রোডের নাটক সরণী এলাকা। এমন প্রাণবন্ত পরিবেশই বলে দিচ্ছে সুন্দর এখানে একা নয়।

এদিন, সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় প্রাঙ্গণমোরের প্রযোজনা ‘আওরাঙ্গজেব’, নাটকটির নির্দেশনা দিয়েছেন অনন্ত হীরা। পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় ভারতের মরমিয়া মন এর প্রযোজনা ‘নয়ে নাটুয়া’ ফিওদর দস্তয়েভস্কির নাটকটিতে নির্দেশনা ও অভিনয় করেছেন গৌতম হালদার। স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের প্রযোজনা ‘বিলাসী’, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের বিলাসী গল্প অবলম্বনে নাটকটিতে নির্দেশনা দিয়েছেন লিপ্টন ইসলাম।

এছাড়া, একই সময়ে বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চায়ন হয় চন্দ্রকলা থিয়েটারের প্রযোজনা ‘তামাশা’, নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন এইচ আর অনিক।

অন্যদিকে সঙ্গীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমির প্রযোজনা ‘ছড়ায় ছড়ায় প্রেম’, বৈকুণ্ঠর শিল্পীরা যেন ছড়ায় ছড়ায় প্রেম ছড়ালেন ইট পাথর আর ঠাস বুনটের এই নগরে। বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস এর প্রযোজনা নৃত্যালেখ্য ‘সম্প্রীতির বাংলাদেশ’, শিল্পীরা যেন নৃত্যের অনন্য ভঙ্গিমায় জঙ্গিবাদ আর সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আগুন ছড়ালেন। যে আগুন অসুন্দরের বিরুদ্ধে শান্তির আহ্বান।

প্রতিদিনের মতো মুক্তমঞ্চের অনুষ্ঠান শুরু হয় বিকাল ৪ টায়। মুক্তমঞ্চে পথনাটক পরিবেশন করে গাজীপুরের নাট্যভূমি। এরপর ছিল শিশু সংগঠন সুরতাল শিশুদল ও ঋদ্ধস্বরের আবৃত্তি পরিবেশনা। ছিল বঙ্গবন্ধু আবৃত্তি একাডেমির দলীয় পরিবেশনা। সপ্তরেখা ও উঠোন পরিবেশন করে দলীয় সংগীত। দলীয় নৃত্যে ঝংকার তোলেন জাগো আর্ট সেন্টার ও বাফার শিল্পীরা। একক সংগীতে মুগ্ধতা ছড়ান পল্লব গোমেজ, তামান্না নিগার তুলি ও নবীন কিশোর গৌতম। সূবর্না আরফিন ও অনিকেত রাজেশ একক আবৃত্তি পরিবেশনের মধ্য দিয়ে যেন এক ঝাঁক কবিতার কবুতর ওড়ালেন।

শুক্রবার প্রতিদিনের মতো মুক্তমঞ্চের অনুষ্ঠান শুরু হবে বিকাল ৪ টায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App