সকালের নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইএমএফের বৈঠক শুরু

পরের সংবাদ

যুদ্ধ বন্ধ করে বাঁচার সুযোগ দিন: প্রধানমন্ত্রী

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২ , ১১:৪৩ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৭, ২০২২ , ১১:৫৪ পূর্বাহ্ণ

যুদ্ধংদেহী ভাব নিয়ে যেসব দেশ রাস্তায় নেমেছে তাদের প্রতি উদাত্ত আহবান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধটা বন্ধ করতে হবে। নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। মানুষকে বাঁচার সুযোগ দিতে হবে। জীবন মান ধরে রাখার ব্যবস্থা নিতে হবে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে পায়রা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘পায়রা বন্দরের উন্নয়নমূলক কার্যক্রমের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন’ অনুষ্ঠানে সরকার প্রধান এ কথা বলেন।

গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে উদ্বোধন করেন। পায়রা বন্দর, কলাপাড়া, পটুয়াখালী অংশে উপস্থিত ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংসদ সদস্য শাজাহান খান ও পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল।

বিশ্বব্যাপী জ্বালানি সংকটের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শুধু বাংলাদেশ না সারা বিশ্বে জ্বালানি সংকট চলছে। বাংলাদেশ এই সংকটের বাইরে নয়।

তিনি আরও বলেন, একদিকে করোনা অতিমারির প্রভাব। তার ওপর ‘মরার উপর খাড়ার ঘাঁ’ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং সেই সঙ্গে নিষেধাজ্ঞা। যার ফলে আজকে সারা বিশ্বের সাধারণ মানুষগুলি ভুক্তভোগী, তারা কষ্টে আছে। কারা লাভবান হচ্ছে জানি না। হয়তো লাভবান হচ্ছেন যারা অস্ত্র ব্যবসা করেন, বা অস্ত্র বানান‌। কিন্তু সাধারণ মানুষ কষ্ট পাচ্ছে। শুধু বাংলাদেশ না সারা বিশ্বব্যাপী মানুষগুলো কষ্ট পাচ্ছে।

বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমার আবেদন থাকবে বিশ্ববাসীর কাছে যুদ্ধটা বন্ধ করতে হবে। নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। মানুষকে বাঁচার সুযোগ দিতে হবে। জীবন মান ধরে রাখার ব্যবস্থা নিতে হবে। আমি মনে করি আমাদের উন্নত বিশ্বের দেশগুলো যারা যুদ্ধাংদেহী ভাব নিয়ে পথে নেমেছেন তাদের কাছে আমার এই আবেদনটা থাকলো। আমি চাই মানুষগুলো বাঁচুক, সুন্দরভাবে বাঁচার সুযোগ করে দেয়া হোক। এই অস্থিরতা বন্ধ হোক। যেন শান্তির সুবাতাস বয়ে যেতে পারে মানুষের জীবন মান উন্নত হতে পারে সেটাই আমরা চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়