শিক্ষক দিবসের অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী-উপমন্ত্রী

আগের সংবাদ

আজাদ-সাহেদের বিরুদ্ধে সাক্ষ্য পেছালো

পরের সংবাদ

ইরানি ১২ কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২ , ১:৫৪ অপরাহ্ণ আপডেট: অক্টোবর ২৭, ২০২২ , ১:৫৪ অপরাহ্ণ

১২ জনের বেশি ইরানি কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গত ১৬ সেপ্টেম্বরের ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতে মাসা আমিনীর মৃত্যুর পর দেশটিতে শুরু হওয়া বিক্ষোভ, সহিংসতা দমনের কারণে এই কর্মকর্তাদের কালো তালিকাভুক্ত করা হয়েছে।

নরওয়েভিত্তিক মানবাধিকার সংস্থা হেনগো জানিয়েছে, আমিনির মৃত্যুর ৪০তম দিন পালনের সময় হাজার হাজার বিক্ষোভকারীর ওপর গুলি চালায় নিরাপত্তাকর্মীরা। এরপরই এ নিষেধাজ্ঞা জারি হয়েছে। খবর আনাদোলুর।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের গোয়েন্দা প্রধান মোহাম্মদ কাজেমি, সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের গভর্নর হোসেন মোদারেস খিয়াবানি। এই দুই এলাকায় বিক্ষোভে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে।

এছাড়া, ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) দুজন কর্মকর্তা কালো তালিকাভুক্ত হয়েছেন। তাদের একজন ইস্ফাহান শহরের পুলিশ প্রধান। এছাড়া জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের সাতজন কারাগার কর্মকর্তা রয়েছেন এই তালিকায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়