×

বিনোদন

শিল্পকলা একাডেমি প্রকাশিত ১৫ গ্রন্থের প্রকাশনা উৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২২, ০৭:৪৬ পিএম

শিল্পকলা একাডেমি প্রকাশিত ১৫ গ্রন্থের প্রকাশনা উৎসব
শিল্পকলা একাডেমি প্রকাশিত ১৫ গ্রন্থের প্রকাশনা উৎসব
শিল্পকলা একাডেমি প্রকাশিত ১৫ গ্রন্থের প্রকাশনা উৎসব

বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে সাম্প্রতিক সময়ে প্রকাশিত ১৫টি গ্রন্থের প্রকাশনা উৎসবের আয়োজন করা হয়েছে। বুধবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে একাডেমির প্রকাশনা ও গবেষণা বিভাগের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত দেন একাডেমির সচিব মো. আসাদুজ্জামান এবং অনুষ্ঠানে সম্প্রতি প্রকাশিত গ্রন্থসমূহের উপর সংশ্লিষ্ট লেখক ও গবেষকগণ পর্যালোচনা করেন।

নিজের লেখা ‘৫মঞ্চানুবাদ’ গ্রন্থের পর্যালোচনা করেন আবদুস সেলিম। লেখক সাইদুর রহমান লিপন এর ‘অমভিনয় অনুশীলনের সূত্রসন্ধান’, ‘মুহাম্মদ ফরিদ হাসানের ‘সাংস্কৃতিক ব্যক্তিত্বের স্মৃতিতে বঙ্গবন্ধু’, মনি হায়দারের ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের গল্প’, সনজিব দাস অপুর ‘চারুকলায় বাংলাদেশের গণআন্দোলন’, নিগার চৌধুরীর ‘প্রাচীন বাংলা এবং বাঙালির কাব্যে নৃত্য’ এবং দেশপ্রেমের কবিতা,‘বাংলাদেশের পঞ্চাশ’ গ্রন্থগুলোর লেখকরাই পর্যালোচনা করেন।

লিয়াকত আলী লাকীর সম্পাদিত আটটি গ্রন্থ ‘আমি ও আমার শিল্প জীবন’; ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ-২’; ‘জন্মশতবর্ষে বঙ্গবন্ধু’; ‘বঙ্গবন্ধুর উপর রচিত গ্রন্থের পাঠ পর্যালোনা’; ‘বাংলাদেশ আট বিভাগ সাংস্কৃতিক বৈশিষ্ট্য’, ‘মনীষী এবং সংস্কৃতিজনদের জীবন ও কর্মকথা’; ‘জেলার সাংস্কৃতিক বৈশিষ্ট্য, সাংস্কৃতিক মনীষী এবং সংস্কৃতিজনদের জীবন ও কর্মকথা-১ ও ২’ এবং ‘সার্বজনীন লালন’ গ্রন্থগুলো পর্যালোচনা করেন যথাক্রমে শাওন আকন্দ, সৈকত হাবীব, ড. মাসুদুজ্জামান, জাকির তালুকদার, রঞ্জনা বিশ্বাস, ফয়সাল আহমেদ ও শামস সাইদ এবং সৈয়দ জাহিদ হাসান। চিত্রশালা মিলনায়তনের সামনে লবিতে প্রকাশনা সমূহের প্রদর্শনী করা হয়।

আলোচনার ফাকে একাডেমির শিশু সংগীত ও নৃত্য দলের পরিবেশনায় ‘বীরপুরুষ’ ও ‘শুকনো পাতার নূপুর বাজে’ শিরোনামে দুটি শিশু নৃত্য এবং ‘দাও শৌর্য, দাও ধৈর্য’ ও ‘মনেরো রঙ লেগেছে’ দুটি সংগীত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App