×

জাতীয়

বিশ্ব অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনুন  

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২২, ০৬:৩২ পিএম

বিশ্ব অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনুন  

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: সংগৃহীত

মানবতার স্বার্থে বিশ্ব অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে এনে সমগ্র মানবজাতির কল্যাণ নিশ্চিত করতে সব বিশ্বনেতাদের এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (২৬ অক্টোবর) এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) বোর্ড অব গভর্নরসের বার্ষিক সভায় অর্থমন্ত্রী এসব কথা বলেন। এ সময় তিনি বলেন, এআইআইবি বোর্ড অব গভর্নরসের এই বার্ষিক সভা আমাদের সকলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকের সভার মূল ইস্যু ‘‘সংকট-প্রবণ বিশ্বে অবকাঠামতে অর্থায়ন’’ অত্যন্ত সময়োপযোগী ও তাৎপর্যপূর্ণ। কেননা বিশ্ব সম্প্রদায়, উন্নত থেকে উন্নয়নশীল সকল দেশই এই মুহুর্তে বিশাল চ্যালেঞ্জের মুখোমুখি। যার বেশিরভাগই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ইত্যাদির কারণে উদ্ভূত।

পাশাপাশি অর্থমন্ত্রী, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক কর্তৃক বাংলাদেশকে প্রদত্ত সাম্প্রতিক বাজেট সহায়তা এবং ভ্যাকসিন সহায়তার বিষয়টি উল্লেখ করে এআইআইবিকে ধন্যবাদ জানান। অর্থমন্ত্রী আরো বলেন, আপনারা অবগত আছেন যে, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশ সরকার দক্ষতার সাথে কোভিড-১৯ মহামারী মোকাবেলা করেছে। বিগত অর্থবছরে ৭.২৫% জিডিপি প্রবৃদ্ধির মাধ্যমে অর্থনীতি পূর্বের ধারাবাহিকতায় ফিরে আসছে।

বর্তমানের চলমান চ্যালেঞ্জগুলিকে আমলে নিয়েই বাংলাদেশ তার উন্নয়নের পথে রয়েছে। যেখানে বাংলাদেশের লক্ষ্য রয়েছে ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল এবং ২০৩১ সালের মধ্যে একটি উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়ার। এই লক্ষ্যসমূহ অর্জনের জন্য, বাংলাদেশের আর্থ-সামাজিক এবং ভৌত অবকাঠামোতে বিনিয়োগের জন্য এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকসহ তার সমস্ত উন্নয়ন সহযোগীদের সমর্থন প্রয়োজন।

সভায় আরো বক্তব্য দেন - চীনের গভর্নর কুন লিউ; ঘানার গভর্নর কেন ওফোরি-আত্তা; ভারতের গভর্নর নির্মলা সীতারমন; পাকিস্তানের গভর্নর সরদার আয়াজ সাদিক; সিঙ্গাপুরের গভর্নর ইন্দ্রানী রাজা; উজবেকিস্তানের গভর্নর জামশিদ খোদজায়েভ; সামাদ বশিরলি, আজারবাইজানের অস্থায়ী বিকল্প গভর্নর; জার্মানি অস্থায়ী বিকল্প গভর্নর রুডিগার ফন ক্লিস্ট; নিউজিল্যান্ডের অস্থায়ী বিকল্প গভর্নর নাটালি লাবুসচেন এবং স্পেনের অস্থায়ী বিকল্প গভর্নর লিওনার্দো রদ্রিগেজ গার্সিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App