×

জাতীয়

চীনা নাগরিকসহ ছয় জনের রায় ১৬ নভেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২২, ০৩:৪৭ পিএম

চীনা নাগরিকসহ ছয় জনের রায় ১৬ নভেম্বর

ফাইল ছবি

অর্থ আত্মসাতের মামলায় চীনা নাগরিক দি সিনফা নিটার্স লিমিটেডের চেয়ারম্যান ইয়াং ওয়াং চুংসহ জনের রায় ঘোষণার তারিখ পিছিয়ে আগামী ১৬ নভেম্বর ধার্য করেছেন আদালত।

বুধবার (২৬ অক্টোবর) ঢাকার বিশেষ দায়রা জজ আদালত মো. ইকবাল হোসেনের আদালতে মামলাটি রায় ঘোষণার জন্য ধার্য ছিল। কিন্তু এদিন রায় প্রস্তুত না হওয়ায় তা পিছিয়ে এ তারিখ ধার্য করেন ঢাকা মহানগর দায়রা জজ আদালত।

মামলার অপর আসামিরা হলেন-প্রতিষ্ঠানটির পরিচালক খসরু আল রহমান ও মনসুরুল হক, ন্যাশনাল ব্যাংক লিমিটিড দিলকুশা শাখার তৎকালীন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (এক্সপোর্ট) আব্দুল ওয়াদুদ খান ও তৎকালীন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শাহাবুদ্দিন চৌধুরী এবং  গোলাম মোস্তফা। আসামিদের মধ্যে শেষের তিন জন জামিনে আছেন। অপর তিন আসামি পলাতক রয়েছেন। মামলাটিতে ১৩ জন সাক্ষীর মধ্যে ১১ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। দুদক প্রসিকিউর রেজাউল করিম রেজা এ তথ্য জানান।

জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণা ও জাল জালিয়াতির মাধ্যমে একটি জাল দলিল তৈরি করে তা খাঁটি হিসেবে ব্যাংকে বন্ধক রাখে। দীর্ঘদিন ব্যাংকের কাছ থেকে ব্যাক টু ব্যাক এলসি খোলার নিশ্চয়তা নিয়ে ব্যবসা পরিচালনা করেন। ব্যাংকের দায় দেনা বাবদ দুই কোটি ৫৯ লাখ ৪০ হাজার ১৪৮ টাকা পরিশোধ না করে গা ঢাকা দিয়ে থাকেন। যাতে ব্যাংক জাল জালিয়াতির কাগজপত্র দিয়ে গ্রহণকৃত বন্ধকী জমি বিক্রি করে তাদের টাকা উদ্ধার করতে না পারে। তাদেরও কোনো হদিস করতে না পারে। আর এর ফলে প্রকৃত জমির মালিকও হয়রানির শিকার হন।

এ ঘটনায় দুদকের উপ-পরিচালক জাহাঙ্গীর হোসেন ২০১৭ সালের ১৭ জানুয়ারি মতিঝিল থানায় মামলাটি দায়ের করেন। একই কর্মকর্তা মামলাটি তদন্ত করে ৬ জনকে অভিযুক্ত করে ২০১৮ সালের ২৪ জুন চার্জশিট দাখিল করেন। ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করেন আদালত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App