×

সারাদেশ

আখাউড়ায় ভারতীয় নাগরিকসহ গ্রেপ্তার ৫

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০২২, ০৯:১৮ পিএম

আখাউড়ায় ভারতীয় নাগরিকসহ গ্রেপ্তার ৫

র‌্যাবের হাতে গ্রেপ্তার লাগেজ পার্টির পাঁচ সদস্য। ছবি: ভোরের কাগজ

লাগেজ পার্টির সদস্যদের কাছ থেকে পোশাক উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে আবারো তৎপর হয়ে উঠেছে লাগেজ পার্টি। বন্দরের কাস্টমস থেকে পার পেয়ে গেলেও লাগেজ পার্টির পাঁচ সদস্য ধরা পড়েছে র‌্যাবের হাতে। এর মধ্যে চারজন ভারতীয় নাগরিক। তাদের কাছ থেকে ৫৫০০ পিস ভারতীয় অন্তর্বাস, ১২০ (একশত বিশ) পিস ভারতীয় থ্রি পিস, চার বোতল হুইস্কি, দুই বোতল বিয়ার উদ্ধার করা হয়। জব্দ করা হয় পাচার কাজে ব্যবহার করা গাড়ি ও ভারতীয় নাগরিকদের চারটি পাসপোর্ট।

গ্রেপ্তারকৃতরা হচ্ছে, ভারতের কলকাতার নারকেলডাঙ্গার মো. জামানের ছেলে আমানত হুসাইন (৫২), একই এলাকার শাহেন শাহ এর ছেলে আকিল আহমেদ (৪৫), খুরশিদ আলমের ছেলে মো. আদিল (২৫), কেশব চন্দ্র সেন রোডের মো. আশরাফ আনসারির ছেলে মো. তৌফিক আনসারী (২৮) ও বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার চান্দিয়ারার বাবুল মিয়ার ছেলে মো. স্বপন (৩০)। বুধবার (২৬ অক্টোবর) দুপুরে তাদেরকে ব্রাহ্মণবাড়িয়ার আদালতে পাঠানো হয়।

সংশ্লিষ্ট একাধিক সূত্র ও সরজমিনে ঘুরে জানা যায়, একটি চক্র দীর্ঘদিন ধরে আখাউড়া স্থলবন্দরকে ব্যবহার করে প্রতিদিন বিপুল পরিমাণ ভারতীয় পোশাক আনছে। স্থানীয় ভাষায় তাদেরকে লাগেজ পার্টি বলা হয়। ওই পার্টির কাজ হচ্ছে পাসপোর্টের মাধ্যমে বৈধভাবে ভারত থেকে বাংলাদেশে আসা। এ সময় তারা সংশ্লিষ্টদের ম্যানেজ করে ভারতীয় পোশাক নিয়ে আসে। কয়েকজন নামধারী ব্যবসায়ি, স্থলবন্দর ও এর আশেপাশের এলাকার প্রভাবশালী ব্যক্তি এ কাজে লাগেজ পার্টিকে সহায়তা করে। ওই লোকজনের কেউ কেউ পার্টির সঙ্গে সরাসরি জড়িত আবার কেউ কেউ বন্দর থেকে পণ্য অন্যত্র পাঠানোর কাজে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহায়তা করেন।

তবে বিজিবি’র কড়াকড়ির কারণে বেশ কিছুদিন যাবৎ এ প্রক্রিয়ায় ভারতীয় পোশাক আনা বন্ধ হয়ে পড়ে। সাংবাদিকরাও এ নিয়ে লেখালেখি শুরু করলে লাগেজ পার্টির তৎপরতা কিছুটা কমে আসে। সাম্প্রতিক সময়ে আবারো তাদের তৎপরতা বেড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

র‌্যাব-১৪ কিশোরগঞ্জের ভৈরব ক্যাম্প সূত্র জানায়, মঙ্গলবার রাত সাড়ে আটটার দিকে আখাউড়া উপজেলার ধরখার এলাকায় অভিযান চালানো হয়। এ সময় গোপন সংবাদের ভিত্তিতে একটি হায়েস গাড়িতে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ ভারতীয় পোশাক উদ্ধার করা হয়। ওই গাড়িতে থাকা ভারতীয় নাগরিকরা জানায়, তারা বিভিন্ন কায়দা অবলম্বন করে এসব পোশাক নিয়ে এসেছে।

আখাউড়া থানার পরিদর্শক (তদন্ত) সঞ্জয় কুমার সরকার জানান, ওই ভারতীয় নাগরিকরা পাসপোর্ট নিয়ে বাংলাদেশে প্রবেশ করে। তাদের কাছে বিপুল পরিমাণ ভারতীয় পোশাক পাওয়ার ঘটনায় র‌্যাবের পক্ষ থেকে আখাউড়া থানার মামলা দায়ের করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App