×

জাতীয়

দীপাবলি উৎসবে ছন্দপতন ঘটাল অঝোর বৃষ্টি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ১১:২৯ এএম

দীপাবলি উৎসবে ছন্দপতন ঘটাল অঝোর বৃষ্টি

ছবি: সংগৃহীত

ধর্মীয় ভাবগাম্ভীর্য আর পূজার্চনার মধ্য দিয়ে উদযাপিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শ্যামা পূজা ও দীপাবলি উৎসব। গতকাল সোমবার বিভিন্ন মঠ, মন্দির এবং অস্থায়ী পূজামণ্ডপে দেবী শ্যামার আরাধনা করেছেন ভক্তরা।

করোনা মহামারির কারণে গত দুই বছর শ্যামাপূজা বা দীপাবলির আয়োজনে ছিল বিধি-নিষেধের কড়াকড়ি। আয়োজনও ছিল সংক্ষিপ্ত। গত বছর দুর্গোৎসব চলাকালে দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংস হামলার ঘটনায় প্রতিবাদ জানিয়ে উদযাপিত হয়েছে দীপাবলির আয়োজন। এ বছর সেই আয়োজনে বাদ সাধে বৈরী আবহাওয়া। ভোর থেকে অঝোর ধারায় ঝরে যাওয়া বৃষ্টি শ্মশান এবং অস্থায়ী মণ্ডপের পূজার আনন্দ আয়োজনে ছন্দপতন ঘটায়। তারপরও বৃষ্টি উপেক্ষা করেই সূর্যাস্তের পর শ্মশানে প্রয়াত স্বজনদের সমাধিতে মোমবাতি জ্বালিয়েছেন অনেকে। কেউবা প্রদীপ প্রজ্বালন করেছেন। সন্ধ্যায় হিন্দু সম্প্রদায়ের প্রতিটি ঘরে, ব্যবসা-প্রতিষ্ঠানে জ্বালানো হয়েছিল মঙ্গল প্রদীপ। এই আলো অশুভ শক্তির বিনাশকারী।

অধিকাংশ দেব-দেবীর পূজা দিনে হলেও শ্যামা পূজা হয় রাতে। কার্তিক মাসের অমবস্যা তিথিতে এ পূজা হয়ে থাকে। মধ্য রাতে দেবীর পায়ে ভক্তরা দিয়েছেন অঞ্চলি। কোথাও পূজা শেষে বুধবার প্রতিমা বিসর্জন দেয়া হবে। আবার কোথাও শ্যামা পূজার আনন্দ-উৎসব চলবে টানা ৩ দিন। রাজধানীর পুরান ঢাকায় প্রতি বছরের মতো এবারও সবচেয়ে বেশি শ্যামা পূজা অনুষ্ঠিত হয়েছে। পোস্তগোলা জাতীয় মহাশ্মশান, লালবাগের শ্মশানঘাটে একাধিক পূজা অনুষ্ঠিত হয়। ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, রমনা কালী মন্দির ও মা আনন্দময়ী আশ্রম, সিদ্ধেশ্বরী কালী মন্দির, বরদেশ্বরী কালীমাতা মন্দির, তাঁতীবাজার, শাঁখারিবাজার, লক্ষ্মীবাজার, পাঁচশ’ বছরের ঐতিহ্যবাহী বনগ্রাম রাধা গোবিন্দ জিও মন্দির, জয়কালী মন্দির, রামসীতা মন্দির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলসহ বিভিন্ন পূজামণ্ডপে পূজার্চনার পাশাপাশি ছিলো নানা আয়োজন।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, দেবী শ্যামা শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠার প্রতীক। হিন্দু পূরাণ মতে, দেবী শ্যামা দুর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালি নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়। দুষ্টের দমন ও শিষ্টের পালনের মধ্য দিয়ে ভক্তের জীবনে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী শ্যামার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App