×

সারাদেশ

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কবলে ট্রেনের সিডিউল বিপর্যয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ০৫:৪৬ পিএম

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কবলে ট্রেনের সিডিউল বিপর্যয়

গাছ পড়ে পদ্মার ইঞ্জিন বিকল, বাতিল হলো বনলতার যাত্রা

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কবলে ট্রেনের সিডিউল বিপর্যয় ঘটেছে। গতকাল সোমবার রাত থেকে আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত এ সিডিউল বিপর্যয় অব্যাহত থাকে। এর ফলে প্রায় ৩০ টি ট্রেন কমলাপুরসহ দেশের বিভিন্ন স্টেশন থেকে এক থেকে ৪ ঘন্টা দেরীতে ছেড়ে গেছে বলে রেল সূত্রে খরব পাওয়া গেছে। এ ছাড়া বিভিন্ন স্থানে গাছ ভেঙে পড়ে রাজশাহী-ঢাকা রুটের বেশ কয়েকটি ট্রেনের শিডিউল বিপর্যয় হয়েছে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) সকালে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকাগামী বিরতিহীন বনলতা এক্সপ্রেস ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। সকাল ৭টায় ট্রেনটির রাজশাহী রেলওয়ে স্টেশন ছেড়ে যাওয়ার কথা ছিল। রেলওয়ের কমলাপুর স্টেশন সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার এই তথ্য নিশ্চিত করে বলেন, ঢাকার মৌচাকের অদূরে গাছ পড়ে রাজশাহীগামী সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে যায়। গতকাল সোমবার দিবাগত রাত ১১টার দিকে এ ঘটনা ঘটে। ফলে রাতে নির্ধারিত সময়ে ট্রেনটি রাজশাহীতে ফিরতে পারেনি। এতে ঢাকাগামী ধুমকেতু এক্সপ্রেসের শিডিউল ভেস্তে যায়। চাঁপাইনবাবগঞ্জ থেকে বনলতা এক্সপ্রেসের র‌্যাকটি রাত ১টার দিকে ধুমকেতু হয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়। এদিকে টাঙ্গাইলের মির্জাপুরে পদ্মা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনের ওপর গাছ ভেঙে পড়ে। এ ঘটনায় ওই ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে যায়। এই কারণে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকাগামী একমাত্র বিরতিহীন আন্তঃনগর ট্রেন বনলতা এক্সপ্রেসের সকালের যাত্রা বাতিল করা হয়েছে। যাত্রীদের টিকিটের অর্থ ফেরত দেওয়া হয়। এদিকে বনলতা ঢাকায় পৌঁছাতে না পারায় দুপুরের দিকে রাজশাহীগামী বনলতার যাত্রাও বাতিল হয়। এছাড়া সকালের খুলনাগামী সুন্দরবন এ´প্রেসসহ বেশ কয়েকটি ট্রেন দেতরীতে ছেড়ে যায়।

এদিকে সকাল ৭টা ৪০ মিনিটে আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেস রাজশাহী থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু লাইন ক্লিয়ার হতে সময় লাগায় মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে ওই আন্তনগর ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে। এই আন্তঃনগর ট্রেনটির বিলম্বিত সময় ধরা হয়েছে প্রায় চার ঘণ্টা। তবে নির্ধারিত সময় বিকেল ৪টায় রাজশাহী থেকে ঢাকার উদ্দেশে পদ্মা এক্সপ্রেস ছেড়ে যাবে বলে স্টেশন কতৃপক্ষ জানান।

রেলওয়ের পশ্চিমাঞ্চল মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, গতরাতে ১১টার দিকে ঢাকা থেকে রাজশাহী অভিমুখে ছেড়ে আসা আন্তঃনগর ট্রেন পদ্মা এক্সপ্রেসের ইঞ্জিনের সামনের বাম্পারে তেঁতুল গাছ ভেঙে পড়ে। এতে ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়। পরে ঢাকা থেকে প্রকৌশলীরা সেখানে গিয়ে তা মেরামত করেন। এছাড়া ভেঙে পড়া গাছটিও অপসারণ করতে হয়। এর ফলে সকালের সিল্ক সিটি ট্রেনটির সিডিউল বিপর্যয় ঘটে এবং আরো কয়েকটি ট্রেন এক আধ ঘন্টা দেরীতে ছেড়ে গেছে বলে জানান তিনি।

আবার গতকাল সোমবার (২৪ অক্টোবর) রাত ১০টার দিকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডবে বড়তাকিয়া-সীতাকুণ্ড সেকশনে বারিয়াঢালা স্টেশনের রেললাইনে একটি বড় গাছ পড়ে ছিল। দূর থেকে চালকের দৃষ্টিগোচর হওয়ায় দ্রুত ইমারজেন্সি ব্রেক করেন তিনি। ট্রেনের গতি কমে যাওয়ায় গাছটি লোকোমোটিভের সঙ্গে ধাক্কা খেয়ে স্লিপ করে লাইন থেকে সরে যায়। জানা গেছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে রেললাইনে ছোট ছোট গাছ এবং গাছের ডালপালা ভেঙে পড়েছে। ট্রেনের গতিতে রেললাইন থেকে সরে যায় এসব ডালপালা। কিন্তু বড় গাছ সহজে সরে না। দুর্ঘটনা ঘটে।

ট্রেনের চালক আব্দুল আউয়াল রানা বলেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে রেললাইনে ছোট ছোট অনেক গাছ ও গাছের ডালপালা পড়ে ছিল। সেগুলো ট্রেনের ধাক্কায় রেললাইন থেকে সরে যায়। কিন্তু রাত ১০টার দিকে যখন ট্রেন মিরসরাই ও সীতাকুণ্ড এলাকার মধ্যবর্তী এলাকায় আসে, তখন দূর থেকে দেখি রেললাইনের ওপর বিরাট একটি গাছ পড়ে আছে। হঠাৎ ইমারজেন্সি ব্রেক করি যাতে ট্রেনের হালকা ধাক্কাতে গাছটি সরে যায়। যদি গাছটি দৃষ্টিগোচর না হতো দ্রুতগতির ট্রেন, দুর্ঘটনার আশঙ্কা ছিল।

তিনি বলেন, পরে দ্রুত কন্ট্রোল রুমে বিষয়টি অবহিত করি। যাতে রাত ৯টা ৪৫ মিনিটে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা উদয়ন এক্সপ্রেস ট্রেনটিকে আসার আগে রেললাইন থেকে গাছটি সরিয়ে নেয়। স্থানীয় লোকজন ও ওই এলাকার স্টেশনের কর্মচারীদের সহায়তায় রেললাইন থেকে গাছটি সরিয়ে নেওয়া হয়।

এদিকে কমলাপুর স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার জানান, গতকাল সোমবার রাতে বিভিন্ন অঞ্চলে রেল লাইনের ওপর গাছ ভেঙে পড়ায় ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে। এতে পদ্মা এক্সপ্রেসের ইঞ্জিন বিকল হয়ে পড়ে। বিশেষ করে পশ্চিমাঞ্চলে এ ঘটনা বেশী ঘটে। যার ফলে গতকাল রাত ১১ টা থেকে ১২ টা পর্যন্ত ছেড়ে যাওয়া ট্রেন এবং আজ সকালের বেশ কয়েকটি ট্রেনের সিডিউল কিছুটা বিপর্যয় ঘটে। বনলতার যাত্রা বাতিল করা হয়। তবে আজ দুপুরের দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App