×

জাতীয়

কিছুটা দুর্বল হয়ে পড়েছে সিত্রাং

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ০১:০৮ এএম

কিছুটা দুর্বল হয়ে পড়েছে সিত্রাং

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের গতিপথ

কিছুটা দুর্বল হয়ে পড়েছে ঘূর্ণিঝড় সিত্রাং। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) এটিকে আর তীব্র ঘূর্ণিঝড় বলছে না।

সোমবার রাতে আইএমডির সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ২৮ কিলোমিটার বেগে স্থলভাগে আছড়ে পড়ে এবং তখন এটি বরিশাল থেকে ২৩০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।

এর আগে ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১১০ কিলোমিটার হতে পারে বলা হলেও, আইএমডি বলছে, আজ রাত ১২টায় এর সর্বোচ্চ গতিবেগ ছিল ৭৯ কিলোমিটার। আর ভোর ৬টায় এটার গতি বেগ হতে পারে সর্বোচ্চ ৬৫ কিলোমিটার।

বাংলাদেশের তিনকোণা দ্বীপ ও সন্দ্বীপের মধ্যে স্থলভাগের আঘাতের পর ঘূর্ণিঝড়টি ক্রমশ দুর্বল হয়ে গভীর নিম্নচাপে রূপ নেয়। ভোর ৬টায় এটি নিম্নচাপে পরিণত হবে ও দুপুর ১২টায় পুরু শক্তি হারিয়ে লঘুচাপে রূপ নিতে পারে বলে আইএমডি জানিয়েছে।

এর আগে গতকাল রাত ১০টায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের অগ্রভাগের ধাক্কা ও অমাবস্যা প্রভাবে উপকূলে ৯ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস সৃষ্টি হয়েছে। উপকূলীয় জেলা নোয়াখালী, ভোলা, বরিশাল ও কক্সবাজারের বিভিন্ন এলাকায় এই উচ্চতার জলোচ্ছ্বাস হয়েছে বলে জানায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

রাত ১টা থেকে ৩টার মধ্যে ঘূর্ণিঝড়টির সবচেয়ে শক্তিশালী অংশ সিলেট বিভাগের ওপর দিয়ে ও দ্বিতীয় শক্তিশালী অংশ ময়মনসিংহ বিভাগে ওপর দিয়ে অতিক্রম করবে। ভোর ৬টার মধ্যে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের সীমানা পেরিয়ে ভারতের আসাম, মেঘালয়, মনিপুর, ও ত্রিপুরা রাজ্যের ওপর দিয়ে প্রবাহিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App