×

জাতীয়

৩ কারণে তীব্র হতে পারে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২২, ০১:১৪ পিএম

৩ কারণে তীব্র হতে পারে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’

ফাইল ছবি

৩ কারণে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ আরও তীব্র হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এই ৩ কারণ হলো অমাবস্যা তিথি, ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ।

এ প্রসঙ্গে অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবদুল মান্নান বলেন, প্রথম কারণ হলো ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানার সময় অমাবস্যা থাকবে। অমাবস্যার সময় চন্দ্র ও সূর্য একই দিক থেকে পৃথিবীকে আকর্ষণ করে। যার কারণে পৃথিবীর বুকে যে জলভাগ আছে, তার ওপর অতিরিক্ত আকর্ষণ সৃষ্টি হয়। এতে উত্তাল হয়ে ওঠে জলভাগ।

তিনি আরও বলেন, দ্বিতীয় কারণ হলো, সিত্রাংয়ের অগ্রবর্তী অংশের আচরণ দেখে ঘূর্ণিঝড়টির সম্ভাব্য প্রবল প্রভাবের বিষয়টি আঁচ করা যাচ্ছে। ঘূর্ণিঝড়টির মূল শরীর এখনো দূরে আছে। যখন মূল শরীর সামনের দিকে আসবে, তখন পরিস্থিতি আরও নাজুক হতে পারে। আর তৃতীয় কারণ হলো, বায়ুচাপ পার্থক্যের আধিক্যের কারনে এবারের পরিস্থিতি অনেকটাই ঝুঁকিপূর্ণ হতে পারে। বায়ুচাপের আধিক্যের প্রভাবে বায়ুমণ্ডলে একধরনের চাপ সৃষ্টি হয়, যা জলভাগের ওপর চাপ তৈরি করে।

এরই মধ্যে ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলের বিভিন্ন এলাকায় ঝোড়ো হাওয়াসহ প্রবল বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলের বিভিন্ন এলাকায় ৫-৮ ফুটেরও বেশি উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App