×

সাহিত্য

বাইরে সিত্রাংয়ের দাপাদাপি ভেতরে সুরের ধারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২২, ০৯:৩৪ পিএম

বাইরে সিত্রাংয়ের দাপাদাপি ভেতরে সুরের ধারা

দলীয় সংগীত পরিবেশন করেছে সমস্বর

বাইরে সিত্রাংয়ের দাপাদাপি ভেতরে সুরের ধারা
বাইরে সিত্রাংয়ের দাপাদাপি ভেতরে সুরের ধারা

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে মিলনায়তনের বাইরে ঝড়োবৃষ্টি আর দমকা হাওয়ার দাপাদাপিতে ভেতরে বয়ে চলেছে সুরের ধারা। নৃত্যের ঝংকারে রচিত হচ্ছিল কবিতা, আবৃত্তির মিষ্টি কণ্ঠের প্রতিধ্বনি অনুরণন তুলেছে হৃদয়ে, নাটকের প্রতিবাদী চিৎকারে রক্তে দিয়েছে প্রবল ঝাঁকুনি। সুর আর কথামালার মিলিত সন্ধ্যায় দর্শকের উপস্থিতিও নেহাৎ কম ছিল না। ঝড় বৃষ্টি মাথায় নিয়ে সংস্কৃতিপ্রেমী মানুষেরা এসেছেন শিল্পের নির্যাস নিতে।

সোমবার (২৪ অক্টোবর) গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসবে প্রতিদিনের মতো মুক্তমঞ্চের ৪র্থ দিনের অনুষ্ঠানমালা শুরু হয় বিকাল ৪টায়। মুক্তমঞ্চে পথনাটক পরিবেশন করল বৃত্ত নাট্যদল। শিশু সংগঠনের পরিবেশনার মধ্যে ছিল মন্দিরা সাংস্কৃতিক পাঠশালা ও সন্ধান শিশু দল।

দলীয় আবৃত্তি পরিবেশনায় অংশ নেয় উদীচী কেন্দ্রীয় আবৃত্তি বিভাগ। দলীয় সংগীত পরিবেশন করেছে সমস্বর। দলীয় নৃত্য পরিবেশন করে আঙ্গীকাম।

একক সংগীত পরিবেশন করেন অলোক দাশগুপ্ত, মফিজুর রহমান বিরহী, রাজিয়া মুন্নি। একক আবৃত্তি পরিবেশন করেন ইলা রহমান, এ, কে, এম, সামসুদ্দোহা, সুমন জামান।

এছাড়া একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে দর্শনীর বিনিময়ে আবৃত্তি পরিবেশন করেছে স্বরকল্পন। আবৃত্তিচক্র পরিবেশন করে পরানের গহীন ভিতর শীর্ষক প্রযোজনা। কথক নৃত্য সম্প্রদায় পরিবেশন করে নৃত্যনাট্য শ্রীরাধার মানভঞ্জন।

জাতীয় নাট্যশালায় মঞ্চায়ন হয় প্রাচ্যনাটের প্রযোজনা খোয়াবনামা। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চায়ন হয় থিয়েটার আর্ট ইউনিটের প্রযোজনা মাধব মালঞ্চী। স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ণ হয় নাট্যযোদ্ধা প্রযোজনা ভীমরতি। ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চায়ন হয় দৃষ্টিপাত নাট্যদলের প্রযোজনা সে এক স্বপ্নের রাত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App