×

সারাদেশ

বরিশালে ভারি বৃষ্টি, প্রস্তুত ১০৫২টি আশ্রয়কেন্দ্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ অক্টোবর ২০২২, ০১:৪৮ পিএম

বরিশালে ভারি বৃষ্টি, প্রস্তুত ১০৫২টি আশ্রয়কেন্দ্র

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এর প্রভাবে বরিশাল সকাল থেকেই চলছে বৃষ্টি। ছবি: ভোরের কাগজ

বরিশালে ভারি বৃষ্টি, প্রস্তুত ১০৫২টি আশ্রয়কেন্দ্র

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এর প্রভাবে বরিশালে রবিবার রাত থেকে শুরু হয়েছে বৃষ্টি।

সোমবার (২৪ অক্টোবর) সকাল থেকে বৃষ্টির ধারা অব্যাহত আছে ও সকাল থেকে থেমে থেমে ভারি বৃষ্টি হচ্ছে। গত ২৪ ঘন্টায় বরিশালে ১০২ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বরিশাল আবহাওয়া অফিস সূত্র জানিয়েছে দুপুর ১২টা নাগাদ ঘূর্ণিঝড় সিত্রাং পায়রা সমুদ্র বন্দর থেকে ৪৯৫ কি.মি. দূরে অবস্থান করছে। এ সময় পায়রা সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। বেলা ১১টা পর্যন্ত বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৮ কি.মি. থেকে সর্বোচ্চ ৪৫ কি.মি.।

এদিকে, ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ মোকাবিলায় জেলায় ১০৫২টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যেখানে প্রায় আড়াই লাখ মানুষ আশ্রয় নিতে পারবে। গতকাল রবিবার রাতে বরিশাল জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় এ তথ্য জানানো হয়েছে।

বরিশাল জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও সহকারী কমিশনাররা (ভূমি) উপস্থিত ছিলেন।

সভায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের নির্দেশনা দেয়া হয়। জেলার সর্বত্র মাইকিং ও আবহাওয়ার সর্বশেষ তথ্য প্রচার, প্রাণিসম্পদ রক্ষায় গুরুত্ব, সিপিপি-রেড ক্রিসেন্টসহ সব স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে দুর্যোগ মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি, জেলা ও উপজেলা পর্যায়ে দুর্যোগ মোকাবেলায় কন্ট্রোল রুম খোলার বিষয়টি জানানো হয়।

এছাড়া, সভায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে, যাতে স্বল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয়ে যেতে পারে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App