×

অর্থনীতি

৪ মাস ধরে বন্ধ যমুনা সারকারখানা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২২, ০৬:০৬ পিএম

৪ মাস ধরে বন্ধ যমুনা সারকারখানা

৪ মাস ধরে বন্ধ যমুনা সারকারখানা

৪ মাস ধরে বন্ধ যমুনা সারকারখানা
৪ মাস ধরে বন্ধ যমুনা সারকারখানা

কাজ হারিয়ে মানবেতর জীবনযাপন শ্রমিকদের

চার মাস ধরে বন্ধ হয়ে আছে জামালপুরের সরিষাবাড়ী উপজেলার তারাকান্দিত অবস্থিত দেশের সর্ববৃহৎ ও একমাত্র দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সারকারখানা (জেএফসিএল)। গ্যাসের স্বল্পতা ও কারখানা অলস পড়ে থাকায় নষ্ট হওয়ার পথে মূল্যবান যন্ত্রাংশ। এদিকে কারখানায় গ্যাস সরবরাহ ও উৎপাদন চালুর দাবিতে একাধিকবার মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শ্রমিক-কর্মচারী, এলাকার সুধিজন।

জেএফসিএল সুত্রে জানা যায়, চলতি বছরের ২১ জুন কারখানায় গ্যাসের চাপ কমে যাওয়ায় শাটডাউন (বন্ধ) হয়ে যায়। এতে শুধুমাত্র নাইট্রোজেন উৎপাদন চালু থাকলেও অ্যামোনিয়া ও ইউরিয়া সার উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে পড়ে। গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোং যমুনা সারকারখানা কতৃপক্ষকে কোনো নোটিশ বা অবগত না করেই গ্যাস সরবরাহ বন্ধ করায় এ অচলাবস্থার সৃষ্টি হয় বলে নির্ভরযোগ্য সূত্র জানায়। সার উৎপাদন বন্ধ থাকায় দৈনিক আয়ের উপর নির্ভরশীল হাজার হাজার শ্রমিক ও পরিবহন শ্রমিকরা কাজ হারিয়ে মানবেতর জীবনযাপন করছে। কারখানার উৎপাদন চালুর দাবিতে সবশেষ শনিবার (২২ অক্টোবর) সকালে মানববন্ধন করেছে জেএফসিএল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন (সিবিএ)। কারখানা অভ্যন্তরে ঘন্টাব্যাপী মানববন্ধন শেষে একটি মিছিল ও প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সিবিএ নেতারা জানান, গ্যাস সরবরাহ না থাকায় ইউরিয়া উৎপাদন সম্ভব হচ্ছে না, এতে চারমাস ধরে কারখানা অলস পড়ে আছে। এতে একদিকে মূল্যবান যন্ত্রাংশগুলো নষ্ট হচ্ছে, অপরদিকে দৈনিক আয়ের উপর নির্ভরশীল হাজার হাজার শ্রমিক কাজ হারিয়ে মানবেতর জীবনযাপন করছে। সরকার রেশনিং পদ্ধতিতে গ্যাস সরবরাহ করলে চিরতরে নষ্ট হওয়া থেকে কারখানা রক্ষা পাবে।

কারখানার প্ল্যান্ট ম্যানেজার (অ্যামোনিয়া) ও কর্মকর্তা কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক প্রকৌশলী ফজলুল হক বলেন, কারখানা পুরোপুরি উৎপাদনে যেতে ৪০ এমএম সিএফ গ্যাসের প্রয়োজন পড়ে। কিন্তু উৎপাদন ছাড়াই কারখানা স্বাভাবিকভাবে সচল রাখতে ৫.৩ মিটার গ্যাস প্রয়োজন। গ্যাসের চাপ ৫.২ মিটারে নেমে আসলে অ্যামোনিয়া স্টোরেজ ট্যাংক বরফ হয়ে যাবে। এতে ট্যাংক চিরতরে অকেজো হয়ে কারখানা বন্ধ হয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

এ ব্যাপারে কারখানার মহাব্যবস্থাপক (উৎপাদন) আব্দুল হাকিম বলেন, সরকার গ্যাস সরবরাহ না করলে উৎপাদন চালু সম্ভব না। তবে কবে নাগাদ গ্যাস মিলবে তাও বলা যাচ্ছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App