×

খেলা

নেদারল্যান্ডসের অপেক্ষায় হোবার্টে টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২২, ০৯:৫১ এএম

নেদারল্যান্ডসের অপেক্ষায় হোবার্টে টাইগাররা

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে গতকাল হোবার্ট পৌঁছেছে টাইগাাররা। আগামীকাল নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে সাকিব বাহিনী। হোবার্টে গতকাল অনুশীলনে নামার কথা ছিল সাকিবদের। তবে বৃষ্টির কারণে বন্ধ ছিল টাইগারদের অনুশীলন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সর্বশেষ চার ম্যাচে চারটিতেই হেরেছে টাইগাররা। ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ড ও পাকিস্তানের কাছে দুটি করে ম্যাচেই হারে তারা। এমনকি টি-টোয়েন্টি বিশ্বকাপের ওয়ার্মআপ ম্যাচেও আফগানিস্তানের কাছে হারে বাংলাদেশ। হারের লজ্জা নিয়ে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। আগামীকালের ম্যাচের জন্যও ধারাবাহিক বৃষ্টির পূর্বাভাস দিয়েছে অস্ট্রেলিয়ার আবহাওয়া অফিস। তারপরও হারের বৃত্তে থাকা বাংলাদেশ জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে চায়। সর্বশেষ ২০০৭ সালের টুর্নামেন্টে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল টাইগারার। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনো ম্যাচেই জয় পায়নি তারা। বিশ্বকাপের সুপার টুয়েলভে গ্রুপ-দুই এ বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার পর বাছাই পর্ব থেকে যোগ হয় নেদারর‌্যান্ডস ও জিম্বাবুয়ে। তিন প্রতিপক্ষকে আলোচনার বাইরে রাখলেও জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের বিপক্ষে জয়ের আশায় বাংলাদেশ। হোবার্টের ওভালের পানি নিষ্কাশনের ব্যবস্থা মোটামুটি ভালো হলেও আরো কয়েকদিন সেখানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ বছর ১৮টি ম্যাচ খেলে মাত্র ছয়টিতে জিতেছে বাংলাদেশ। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ২৭টি ম্যাচ খেলে ২০টিতেই হেরেছে টাইগাররা।

হোবার্টে এসে গতকাল অনুশীলনে নামার কথা ছিল সাকিবদের। কিন্তু বৃষ্টির বাগড়ায় পণ্ড হয়ে গেছে টাইগারদের অনুশীলন। ব্রিসবেন থেকে মেলবোর্নে ঠিকমত পৌছালেও বিপত্তি ঘটে মেলবোর্ন থেকে হোবার্টের পথে। পরশু ভোর ৫টায় ব্রিসবেনের হোটেল থেকে বের হয়ে মেলবোর্ন পর্যন্ত এসে আটকে যেতে হয় ক্রিকেটারদের। ব্রিসবেন থেকে হোবার্টে আসতে সময় লাগে ১১ ঘণ্টার মতো। বৃষ্টির কারণে দুই দফায় ফ্লাইট পিছিয়েছে। ম্যাচ ভেন্যুতে যেতে অতিরিক্ত সময় লাগেটাইগারদের। ফলে, বাতিল হয় শনিবারের অনুশীলন। আবহাওয়া অনুকূলে থাকলে আগামীকাল বাংলাদেশ পাবে একটি অনুশীলন সেশন। সবকিছু ঠিকঠাক থাকলে আজ আবারো অনুশীলনে নামবে সাকিব বাহিনী। যদিও সেখানেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বেলেরিভ ওভালে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আগামীকাল সকাল ১০টায় নেদারল্যান্ডসের মুখোমুখি হবে বাংলাদেশ দল। তাসমানিয়ার হোবার্টে সারাদিনই ঠাণ্ডায় কাতর থেকে এখানে বসবাসকারীরা। সকাল, দুপুর কিংবা রাত ৫ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াম তাপমাত্রা উঠানামা করে। সঙ্গে যোগ হয়েছে বৃষ্টি। সব কিছু মিলে বৃষ্টি যেন পিছু ছাড়ছে না টাইগারদের। পরশু রাত থেকেই হোবার্ট যে রকম বৃষ্টি আর কনকনে ঠাণ্ডায় জবুথবু হয়ে আছে। হোবার্টে বৃষ্টির সম্ভাবনা যে দেখা যাচ্ছে আগামী টানা ৯ দিনই হোবার্টে বৃষ্টি হতে পারে। এর আগে নেদারল্যান্ডসের সঙ্গে তিনবার মুখোমুখি হয় টাইগাররা। যেখানে দুটিতে জয় পায় বাংলাদেশ আর একটিতে জয় পায় নেদারল্যান্ডস।

সুপার টুয়েলভের বাছাইয়ে আরব আমিরাতের কাছে নামিবিয়া হেরে যাওয়ায় মূলপর্বে খেলার সুযোগ পায় নেদারল্যান্ডস। এর আগে জিলংয়ে এ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ১৬ রানে নেদারল্যান্ডসকে হারায় দাসুন শনাকার দল। প্রথম দুটি ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল নেদারল্যান্ডস। তবে আজ জিতে নেট রান রেটে টেবিলের শীর্ষে চলে আসে শ্রীলঙ্কা। অপরদিকে শ্রীলঙ্কাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করা নামিবিয়া নিজেদের শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের কাছে হেরে যায়। ফলে কপাল খুলে যায় নেদারল্যান্ডসের।

সুপার টুয়েলভে টাইগারদের ম্যাচ সূচি

প্রথম ম্যাচ : বাংলাদেশ-নেদারল্যান্ডস, ২৪ অক্টোবর, হোবার্ট বাংলাদেশ সময় সকাল ১০টা। দ্বিতীয় ম্যাচ : বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা, ২৭ অক্টোবর, সিডনি বাংলাদেশ সময় সকাল ৯টা। তৃতীয় ম্যাচ : বাংলাদেশ-জিম্বাবুয়ে, ৩০ অক্টোবর, ব্রিসবেন বাংলাদেশ সময় সকাল ৯টা। চতুর্থ ম্যাচ : বাংলাদেশ-ভারত, ২ নভেম্বর, অ্যাডিলেড বাংলাদেশ সময় দুপুর ২টা। পঞ্চম ম্যাচ : বাংলাদেশ-পাকিস্তান, ৬ নভেম্বর, অ্যাডিলেড বাংলাদেশ সময় সকাল ১০টা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App