×

খেলা

ডোপ সেবনে নিষিদ্ধ হালেপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২২, ১০:০০ এএম

ডোপ সেবনে নিষিদ্ধ হালেপ

সিমোনা হালেপ

ছন্দে ফেরার আগেই দুসংবাদ পেলেন দুইবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী রোমানিয়ার টেনিস তারকা সিমোনা হালেপ। ডোপ পরীক্ষায় পজেটিভ হয়ে শাস্তি পেলেন তিনি। হালেপকে সাময়িকভাবে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক টেনিস ইন্টিগ্রিটি এজেন্সি (আইটিআইএ)। তারা বিবৃতিতে জানায়, ডোপ পরীক্ষায় ৩১ বছর বয়সি হালেপের শরীরে নিষিদ্ধ উপাদান রক্সাডুস্ট্যাট পাওয়া গেছে। তবে নিষিদ্ধ ওষুধ নেয়ার অভিযোগ অস্বীকার করেছেন তিনি। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আক্ষেপ জানিয়ে হালেপ লিখেছেন , এটা আমার জীবনের সবচেয়ে কঠিন ম্যাচ শুরু হলো, সত্যের জন্য লড়াই।

আমাকে জানানো হয়েছে, আমি খুব কম পরিমাণে রোক্সাডাস্টাট নামক উপাদানের জন্য পরীক্ষায় পজেটিভ হয়েছি। আমার পুরো ক্যারিয়ারে একবারের জন্যও প্রতারণা করার কথা মাথায় আসেনি, কারণ আমাকে যে মূল্যবোধের শিক্ষা দেয়া হয়েছে, এটি পুরোপুরি তার বিপরীত। এমন একটি অশোভনীয় পরিস্থিতির মুখোমুখি হয়ে, আমি সম্পূর্ণ বিভ্রান্ত ও প্রতারিত বোধ করছি। এছাড়া গত ইউএস ওপেনের সময় ‘এ’ ও ‘বি’- দুটি নমুনাতেই রোক্সাডাস্টাট এর অস্তিত্ব ধরা পড়েছে। ‘এ’ নমুনায় নিষিদ্ধ ওষুধের উপস্থিতি ধরা পড়ার পর হালেপ ‘বি’ নমুনা পরীক্ষা করে দেখার অনুরোধ করেছিলেন, সেখানেও ওই নিষিদ্ধ উপাদান পাওয়া যায়। নারী পেশাদার টেনিস সার্কিটে যথেষ্ট সফল ছিলেন হালেপ। ২০১৮-১৯ সালে গ্রান্ডস্ল্যাম প্রতিযোগিতাগুলিতে আগুন ঝরিয়েছেন তিনি। ২০১৮ সালের অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে পৌঁছেছিলেন তিনি। ক্যারোলিন ওজনিয়াকির বিপক্ষে হেরে যান। সেই বছরই ফ্রেঞ্চ ওপেনে চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। লালমাটির কোর্টে হালেপের খেলা মুগ্ধ করেছিল টেনিসপ্রেমীদের। শুধু লালকোর্টে নয়, ঘাসের কোর্টেও নিজের জাত চিনিয়েছিলেন হালেপ। ২০১৯ সালে উইম্বলডন জিতেছিলেন। এর আগে ইউএস ওপেনের সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল তাকে।

২০১৬ সালে মারিয়া শারাপোভার পর এই প্রথম শীর্ষ পর্যায়ের কোনো টেনিস খেলোয়াড় ডোপ পরীক্ষায় ব্যর্থ হলেন। টেনিস কোর্টে লড়াই করে অনেক নামি-দামি শিরোপা নিজের ঘরে তুলেছেন হালেপ। ২০১৩ সালে এক পঞ্জিকাবর্ষে তিনি তার প্রথম ৬টি ডব্লিউটিএর শিরোপা লাভ করেন। কেবলমাত্র স্টেফিগ্রাফ ১৯৮৬ সালে ৭টি শিরোপা জয় করেছিলেন। এরফলে তিনি ডব্লিউটিএর সেরা উন্নীত খেলোয়াড়সহ ইএসপিএন সেন্টার কোর্টের ২০১৩ সালের সেরা উন্নীত খেলোয়াড়ের মর্যাদা লাভ করেন। ২০১৪ সালে প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল হিসেবে ফ্রেঞ্চ ওপেন ফাইনালে অংশ নেন। মারিয়া শারাপোভার বিপক্ষে মাঠে নেমে ৩ সেটের ফাইনালে হেরে যান তিনি। একই বছর ডব্লিউটিএ ফাইনালে সেরেনা উইলিয়ামসের বিপক্ষেও হেরে যান। হালেপ ইতোমধ্যে বর্তমান ও সাবেক তারকা টেনিসার ও গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতার চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস, ভেনাস উইলিয়ামস, আনা ইভানোভিচ, জেলেনা জাঙ্কোভিচ, ক্যারোলিন উজনিয়াস্কি, লি না, সামান্থা স্তোসার ও পেত্রা কেভিতোভাকে হারিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App