×

জাতীয়

আগামীতে চট্টগ্রাম শিল্পকেন্দ্রে পরিণত হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২২, ০৪:৩৫ পিএম

আগামীতে চট্টগ্রাম শিল্পকেন্দ্রে পরিণত হবে
আগামীতে চট্টগ্রাম শিল্পকেন্দ্রে পরিণত হবে
আগামীতে চট্টগ্রাম শিল্পকেন্দ্রে পরিণত হবে
আগামীতে চট্টগ্রাম শিল্পকেন্দ্রে পরিণত হবে

রেডিসন ব্লু বে-ভিউতে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি

জাপান-বাংলাদেশ কূটনৈতিক বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেছেন, মাতারবাড়ী বন্দর, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক, ঢাকা-চট্টগ্রাম পাওয়ার গ্রিড শক্তিশালীকরণসহ চলমান প্রকল্পগুলো শেষ হলে চট্টগ্রাম একটি শিল্পকেন্দ্রে পরিণত হবে। চট্টগ্রাম এমন একটি নগরী যা জাপান থেকে সরাসরি বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করে চলেছে এবং বাংলাদেশের অর্থনীতির আরও প্রবৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

গতকাল শনিবার (২২ অক্টোবর) বিকেলে চট্টগ্রামের হোটেল রেডিসন ব্লু বে-ভিউতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফরে দুই দেশের সম্পর্ক অন্য মাত্রায় পৌঁছাবে বলে প্রত্যাশা ব্যক্ত করে তিনি বলেন, জাপান গত ৫০ বছর বাংলাদেশের পাশে ছিল, এখনো আছে, ভবিষ্যতেও বাংলাদেশের উন্নয়নের অংশীদার হিসেবে পাশে থাকবে।

চট্টগ্রাম এসোসিয়েশন অব ওভারসিজ টেকনিক্যাল কো-অপারেশন এলামনাই সোসাইটি-সিএএএস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার এ.ইউ.এম জোবাইরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিএসআরএম’র চেয়ারম্যান আলী হুসাইন আকবের আলী, জেট্রো’র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি এন্ডো, জাইকার কান্ট্রি প্রতিনিধি ইছি গুছি তমোহিদে, এওটিএস এডভাইজর ড. এ কে এম মোয়াজ্জেম হোসাইন বক্তব্য রাখেন। এছাড়াও এওটিএস প্রেডিডেন্ট শিনইয়া কুওয়ামা ভিডিও কনফারেন্সের মাধ্যমে কর্মসূচিতে অংশ নিয়ে বক্তব্য রাখেন। চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুর রহমান, বিএসআরএম’এর ম্যানেজিং ডিরেক্টর আমের আলী হুসাইনসহ অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জাপান-বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ধারায় অন্য সেমিনারে মূল বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সেলিম উদ্দিন এবং জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) বাংলাদেশ প্রতিনিধি ইউজি এন্ডো বিশেষ নিবন্ধ উপস্থাপন করেন। জাপানে উচ্চশিক্ষার বিভিন্ন দিক নিয়ে সিএএএস ও নিপ্পন একাডেমির যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে মূল বক্তা হিসেবে জাপানে অধ্যয়ন বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন চট্টগ্রামে জাপানের সাবেক অনারারি কনসাল জেনারেল মোহাম্মদ নুরুল ইসলাম। উভয় সেমিনারে মডারেটর ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সিএএএস’র সহ-সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ সালেহ জহুর।

এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পী ছাড়াও জাপানের দুইজন শিল্পী জাপানি, বাংলা ও চট্টগ্রামের আঞ্চলিক গান পরিবেশন করেন। অন্যদিকে বয়সভিত্তিক দুটি গ্রুপের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকারীকে গোল্ড মেডেল, ২য় ও তৃতীয় স্থান অধিকারীকে ক্রেস্ট এবং সকল অংশগ্রহণকারীকে সার্টিফিকেট প্রদান করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App