×

জাতীয়

নারী বিভিন্ন প্রান্তিক গোষ্ঠীর একটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২২, ০৯:৩৪ পিএম

নারী বিভিন্ন প্রান্তিক গোষ্ঠীর একটি

শনিবার রাজধানীর বেঙ্গল শিল্পালয়ে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের নতুন আয়োজন গ্রন্থ আলাপন-লেখক ও বইয়ের মুখোমুখি অনুষ্ঠানে বক্তব্য রাখেন গবেষক আফসান চৌধুরী। ছবি: ভোরের কাগজ

নারী বিভিন্ন প্রান্তিক গোষ্ঠীর একটি
নারী বিভিন্ন প্রান্তিক গোষ্ঠীর একটি

বাংলাদেশের ইতিহাস চর্চার সাধারণ অবস্থান ক্ষমতাবানদের ইতিহাস বনাম সাধারণ মানুষের ইতিহাস, এককতার ইতিহাস বনাম বিবিধতার ইতিহাস কিংবা কেন্দ্রীয় বা মূলধারার ইতিহাস বনাম প্রান্তিকতার ইতিহাস কিংবা জনগোষ্ঠীর ইতিহাস বনাম জাতীয়তাবাদের ইতিহাস। এ ধরণের ইতিহাসে নানাবিধ ঘাটতি রয়ে যায়। যেমন জাতীয়বাদী বা কেন্দ্রীয় ইতিহাসে সাধারণ মানুষ বাদ পড়ে যায়। তত্ত্ব প্রাধান্যভিত্তিক ইতিহাসে এজেন্ডা প্রাধান্য পায়। ইতিহাসচর্চার এমন ধারায় নারীরা বিভিন্ন প্রান্তিক গোষ্ঠীর একটি হিসেবে বিবেচিত হয়েছে।

শনিবার (২২ অক্টোবর) সন্ধ্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে আয়োজিত জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের নতুন আয়োজন গ্রন্থ আলাপন - লেখক ও বইয়ের মুখোমুখি অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আলোচনাকালে গবেষক আফসান চৌধুরী সম্প্রতি নিজের প্রকাশিত নারীদের একাত্তর প্রসঙ্গে এ প্রতিক্রিয়া জানান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক ড. মুনতাসীর মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সোনিয়া নিশাত আমিন। স্বাগত বক্তব্য দেন ফাউন্ডেশনের মহাপরিচালক প্রফেসর ইমেরিটাস আহরার আহমদ।

আফসান চৌধুরী বলেন, নারীদের ইতিহাস বইটি প্রায় ৪০ বছরের তথ্য সংগ্রহের ওপর রচিত। এ বইয়ে নারীর ইতিহাসের বিশেষত্বগুলো তুলে আনার চেষ্টা করা হয়েছে। যেমন যুদ্ধকালে সংসার সামলানো, আশ্রয় দেয়া ও নেয়া, পরিবার ও সন্তানদের নিরাপত্তা দেখা, নিজের নিরাপত্তা ও প্রয়োজনে বাড়তি দায়িত্ব পালন, যৌন নির্যাতন প্রায় সকল ক্ষেত্রেই দৈহিক দিক থেকে নারী কিন্তু তার ভিকটিম। যুদ্ধে পুরুষ হত্যার আধিক্যের ফলে আর্থিক, সামাজিক ও পরিবার রক্ষার দায়িত্ব পালন করা, আশ্রয়দানকারী ও যুদ্ধে অংশগ্রহণকারী নারীর বয়ান ইত্যাদি বইয়ের আলোচ্যবিষয়। তথ্যগুলো বিভিন্নভাবে বিন্যস্ত করেছি, বিভিন্ন ভাগে বিভক্ত করেছি, নিজের বক্তব্য না দিয়ে বিচিত্র ঘটনা যাচাই-বাছাই করে স্থানীয় লোকদের সাক্ষাতকারের ভিত্তিতে তৈরি করেছি।

মুনতাসীর মামুন বলেন, আফসান চৌধুরী তার গবেষণা ক্ষমতাহীনদের কথা তুলে আনতে চেয়েছেন। তিনি গ্রামের উপর কাজ করে সাধারণ মানুষের বক্তব্য আমাদের কাছে তুলে এনেছেন।

আহরার আহমদ বলেন, বই-ই আমাদের প্রাতিষ্ঠানিক পরিচিতির এবং উদ্দেশ্যের অন্যতম উপকরণ এবং যেহেতু গবেষণা, বুদ্ধিবৃত্তিক চর্চা এবং মানের অগ্রগতির ক্ষেত্রে বই-ই আমাদের সবচেয়ে উৎকৃষ্ট উপাদান। একাত্তরের মুক্তিযুদ্ধ নিঃসন্দেহে এদেশের ইতিহাসে সবচেয়ে চাঞ্চল্যকর, সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে ঐশ্বর্য্যময় একটা অধ্যায়।

সোনিয়া নিশাত আমিন বলেন, নারীদের একাত্তর ছিলো ভয়াবহ। আফসান চৌধুরীর বইটি এজন্য গুরুত্বপূর্ণ। একাত্তরের ইতিহাস নির্মাণের জন্য আমাদের সাংস্কৃতিক অধ্যয়নও জরুরি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App