×

জাতীয়

হতাশা ও আত্মহত্যা কমাতে লাইফস্প্রিংয়ের প্রশিক্ষণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২২, ১০:৩০ পিএম

হতাশা ও আত্মহত্যা কমাতে লাইফস্প্রিংয়ের প্রশিক্ষণ

শুক্রবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে লাইফস্প্রিংয়ের মেন্টাল হেলথ অ্যাম্বাসেডর বিষয়ে প্রশিক্ষণ দেয় লাইফস্প্রিং। ছবি: ভোরের কাগজ

মানসিক স্বাস্থ্য সমস্যা হতাশা, বিষণ্নতা ও আত্মহত্যা কমাতে ছাত্র-শিক্ষক, পেশাজীবীদের প্রশিক্ষণ দিয়েছে লাইফস্প্রিং। প্রশিক্ষকরা বলেন, বিশ্বে প্রতি চল্লিশ সেকেন্ডে অন্তত একজন ব্যক্তি আত্মহত্যা করে। বছরে সংখ্যাটি আট লাখের কাছাকাছি। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশেও বিশাল জনগোষ্ঠী ভুগছে মানসিক স্বাস্থ্য সমস্যায়। এই দেশে মানসিক স্বাস্থ্য সমস্যাগুলোর ক্ষেত্রে অন্যের কাছে সাহায্য চাওয়ার প্রবণতা অনেক কম। কিন্তু বিষণ্নতা কাটিয়ে উঠতে হলে সবার আগে এই জড়তা এবং ভয়কে অতিক্রম করতে হবে। এক্ষেত্রে পরিবার এবং কাছের বন্ধুদের এগিয়ে আসা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন তারা।

শুক্রবার (২১ অক্টোবর) রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটে লাইফস্প্রিংয়ের মেন্টাল হেলথ অ্যাম্বাসেডর বিষয়ে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। বাবা-মা, শিক্ষক, আইনজীবী, শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ প্রশিক্ষণে অংশ নেন। প্রশিক্ষক ছিলেন, মনোবিদ ডা. সাইদুল আশরাফ কুশল, ইয়াহিয়া আমিন, হাসিনা খাতুন, ডা. মিথিলা খন্দকার, ডা. সুষমা রেজা প্রমুখ।

লাইফস্প্রিংয়ের সহ-প্রতিষ্ঠাতা ডা. সাইদুল আশরাফ বলেন, নিজের ব্যক্তিত্ব ও আগ্রহের জায়গা অনুসারে প্রতিটি তরুণের উচিত অন্তত একজন মেন্টরের পরামর্শ নেয়া। এতে করে কর্মজীবন ও একাডেমিক জীবনে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া সহজ হয়। পাশাপাশি নিজের দক্ষতা এবং যোগ্যতার ওপর বিশ্বাস রাখতে হবে। প্রত্যেকেরই জীবনের উদ্দেশ্য সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা প্রয়োজন এবং নিজেকে অবশ্যই ভালোবাসতে হবে। বিষন্নতার লক্ষণগুলো সঠিকভাবে চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার পাশাপাশি প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নেয়ার পরামর্শ দেন তিনি।

পারিবারিক বন্ধনগুলো সুদৃঢ় করে মা-বাবার সঙ্গে ছেলেমেয়েদের দূরত্ব কমানো, হতাশা, আত্মহত্যার মতো এই সামাজিক ব্যাধিগুলোতে কীভাবে কাছের মানুষ সহযোগিতা করবে এবং মূল্যবোধের অবক্ষয় থেকে নিজেদের ও পরিবারকে রক্ষা করবে সেসব বিষয় নিয়ে আলোচনা করেন বক্তারা। সেই সঙ্গে শিশুদের সঙ্গে কীভাবে বড়দের সুসম্পর্কের মাধ্যমে অপ্রত্যাশিত বিষয়গুলো এড়ানো যায় সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App