×

সারাদেশ

রামেকে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২২, ০১:৫৪ পিএম

রামেকে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি

অশান্ত রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল

রাজশাহী মেডিকিলে কলেজ (রামেক) হাসপাতালে হামলা ও ভাঙচুরের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে ইন্টার্ন চিকিৎসকরা।

বুধবার রাত ১১টার দিকে কর্মবিরতি করে হাসপাতালের সামনে অবস্থান নেন ইন্টার্ন চিকিৎসকরা।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) রাত ১২টার দিকে ধর্মঘটের ডাক দিয়ে একযোগে হাসপাতাল ছাড়েন। হাসপাতাল ছাড়ার আগে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ধর্মঘট ও কর্মবিরতির ঘোষণা দেন ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি ডা. ইমরান হোসেন।

হাসপাতালে প্রায় পৌনে এক ঘণ্টা অবস্থান করলেও শাহরিয়ারকে চিকিৎসা দেয়া হয়নি- এমন অভিযোগ তুলে হাসপাতাল ভাঙচুর ও কর্তব্যরত দুজন চিকিৎসককে অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। এ সময় হাসপাতালের আনসার সদস্য ও ইন্টার্ন চিকিৎসকদের সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পাঁচজন শিক্ষার্থী আহত হন। চিকিৎসায় অবহেলা ও শিক্ষার্থীদের ওপর হামলায় জড়িতদের শাস্তি এবং আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যবস্থার দাবিতে হাসপাতালের সামনে অবস্থান নেয় রাবি শিক্ষার্থীরা। এ সময় তাদেও তিন দফা দাবি আদায়ে বিক্ষোভ করে। রাত দুইটার দিকে তদন্ত কমিটি গঠন ও দোষীদের বিরুদ্ধে ব্যবস্থার আশ্বাসে হাসপাতাল ত্যাগ করেন রাবি শিক্ষার্থীরা।

রামেকের পরিচালক বিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, হাসপাতালে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। তাদের নিরাপত্তা দিতে হবে। ইন্টার্ন চিকিৎসকেরা নিরাপত্তাহীনতার কথা বলে রাত ১২টার দিকে হাসপাতাল ছেড়ে চলে গেছেন। হাসপাতালের বিষয় নিয়ে রাতে বৈঠকে বসে কর্তৃপক্ষ। পাশাপাশি, রাতেই বিশ্ববিদ্যালয় ছাত্র শাহরিয়ারের চিকিৎসার অবহেলার অভিযোগ তদন্তে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। একই সঙ্গে তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, বুধবার রাত আটটার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ হবিবুর রহমান হলের চারতলার ছাদ থেকে পড়ে আহত হন মার্কেটিং বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র শাহরিয়ার। পরে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নিয়ে গিয়ে ৮ নং ওয়ার্ডে ভর্তি করা হলে রাত নয়টার দিকে কর্তব্যরত চিকিৎসকরা মৃত ঘোষণা করেন তাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App