×

জাতীয়

ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড পেলেন মেয়র আতিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২২, ০৪:১১ পিএম

ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড পেলেন মেয়র আতিক
ব্লুমবার্গ ফিলানথ্রপিস অ্যাওয়ার্ড পেলেন মেয়র আতিক

আর্জেন্টাইন সময় বুধবার ব্লুমবার্গ ফিলানথ্রপিস পিস অ্যাওয়ার্ড- ২০২২ অর্জন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

বিশ্বব্যাপী জলবায়ুর সংকট মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশের মেয়রদের নিয়ে গঠিত বৈশ্বিক প্লাটফর্ম সি-৪০ সিটিস ব্লুমবার্গ ফিলানথ্রপিস পিস অ্যাওয়ার্ড- ২০২২ অর্জন করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২০ অক্টোবর), আর্জেন্টাইন সময় বুধবার (১৯ অক্টোবর) ডিএনসিসি মেয়রের হাতে এই পুরস্কার তুলে দেয়া হয়। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে সি-৪০ এবারের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

‘জলবায়ুর স্থিতিস্থাপকতা নির্মাণ করতে ঐক্যবদ্ধ’ ক্যাটাগরিতে তিনি এই পুরস্কার অর্জন করেন। এবারে প্রতিপাদ্য ‘ইউনাইটেড ইন অ্যাকশন’র সঙ্গে মিল রেখে মোট পাঁচটি ক্যাটাগরিতে বিভিন্ন দেশের মেয়রদের এই পুরস্কার প্রদান করা হয়েছে।

[caption id="attachment_376939" align="aligncenter" width="900"] আর্জেন্টাইন সময় বুধবার ব্লুমবার্গ ফিলানথ্রপিস পিস অ্যাওয়ার্ড- ২০২২ অর্জনের অনুভূতি জানান ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ[/caption]

পুরস্কার গ্রহণ শেষে ডিএনসিসি মেয়র আতিক সি-৪০-কে ধন্যবাদ জানিয়ে বলেন, এই স্বীকৃতি বিশ্বব্যাপী জলবায়ুর ভবিষ্যৎ সংকট মোকবেলায় সামনেথেকে পথ দেখাবে। আমরাদের একটু একটু অবদান সমন্বিতভাবে এই পৃথিবীকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে বাসযোগ্য করে তুলবে।

তিনি আরো বলেন, করোনা, ক্লাইমেট চেঞ্জ ও কনফ্লিক্টের এই সময়ে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। আমাদের মনে রাখতে হবে সবাই নিরপাদ না হলে কেউ নিরাপদ থাকবে না। এমন কি মানব সভ্যতা বিলুপ্তির মুখে পড়তে পারে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন একটি সবুজ, আরও অন্তর্ভুক্তিমূলক ও বসবাসযোগ্য শহর তৈরি করতে সবুজ জায়গা সম্প্রসারণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। উন্মুক্তস্থান সমূহের আধুনিকায়ন, উন্নয়ন ও সবুজায়ন প্রকল্পের আওতায় ১৮টি পার্ক, চারটি খেলার মাঠ, ৫০টি নতুন পাবলিক টয়লেট নির্মাণ ও ২৩টি বিদ্যমান পাবলিক টয়লেটের উন্নয়ন, দুটি কবরাস্থানের উন্নয়ন এবং একটি পশু জবাইখানা উন্নয়ন কার্যক্রম এই পুরস্কার প্রাপ্তিতে ভূমিকা রেখেছে।

উল্লেখ্য, ব্লুমবার্গ ফিলানথ্রপিস বিশ্বের ৯৪১টি শহর এবং ১৭৩টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে যাতে সর্বাধিক সংখ্যক মানুষের জন্য আরও ভাল, দীর্ঘ জীবন নিশ্চিত করা যায়। সংস্থাটি দীর্ঘস্থায়ী পরিবর্তন নিয়ে আসার জন্য পাঁচটি ক্ষেত্র নিয়ে কাজ করে: কলা, শিক্ষা, পরিবেশ, সরকারি উদ্ভাবন ও জনস্বাস্থ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App