×

জাতীয়

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মনের বিশালতা বাড়াতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২২, ০৮:১২ পিএম

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মনের বিশালতা বাড়াতে হবে

ছবি: ভোরের কাগজ

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মনের বিশালতা বাড়াতে হবে

ছবি: ভোরের কাগজ

ক্যাম্পাসের আয়তন ও শিক্ষার্থীর বিচারে দেশের মধ্যে একটি বিশাল ক্যাম্পাস হলো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বিশ্ববিদ্যালয়ের বিশালতার মতো শিক্ষার্থীদের মনের বিশালতাকে বাড়াতে হবে বলে উল্লেখ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ( শিক্ষা ) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক মোজাফফর আহমদ মিলনায়তনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে এই কথা বলেন তিনি।

অনুষ্ঠানে নবীন শিক্ষার্থীদেরকে বিভাগের বিভিন্ন বিষয় ও সুযোগ-সুবিধা সম্পর্কে ধারণা দেন বিভাগের শিক্ষকেরা।

এসময় ড. মাকসুদ কামাল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ( ঢাবি ) আয়তন ও শিক্ষার্থীদের বিচারে একটি বড় বিশ্ববিদ্যালয়। ক্যাম্পাসেই শিক্ষার্থী আছে ৪০ হাজার। ক্যাম্পাসের বাইরে শিক্ষার্থী আছে তিন মিলিয়ন অর্থাৎ ৩০ লক্ষ। বিশ্ববিদ্যালয়টির ১৩টি অনুষদের ৮৪টি বিভাগের বাইরেও অধিভুক্ত স্কুল, কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে দেড় শতাধিক। যে জন্য আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়কে প্রাচ্যের অক্সফোর্ড বলে থাকি। বিশ্ববিদ্যালয়ের যেমন বিশালতা আছে, শিক্ষার্থীদেরও বিশ্ববিদ্যালয়ে এসে মনের বিশালতা বাড়াতে হবে। মুক্তচিন্তার চর্চা করতে হবে।

তিনি আরো বলেন, এটি প্রতিভাত হয়ে আসছে যে গণযোগাযোগের ভূমিকা বিশ্বব্যাপী। এটিকে আমরা যেমন অনুভব করি, বিশ্বের সমস্ত জনগোষ্ঠীও এটিকে বিশ্বাস করে। বিশ্ববিদ্যালয়ের যা কিছু ভালো ও মানবকল্যাণকর শিক্ষার্থীরা তা আস্বাদন করবে অপরপক্ষে সমাজ রাষ্ট্র ও ব্যক্তির জন্য যা অকল্যাণকর তা পরিহার করবে এই প্রত্যাশাও করেন তিনি।

সভাপতির বক্তব্যে বিভাগটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো আবুল মনসুর আহাম্মদ বলেন, বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ একটি চমকপ্রদ ও গুরুত্বপূর্ণ বিভাগ। এই বিভাগে শিক্ষার্থীদের 'ক্রিটিক্যাল থিংকিং' এর বিষয়টি নিয়ে ব্যাপকভাবে কাজ করা হয়। সাংবাদিকতা পেশায় দেশে ও দেশের বাইরে কাজের অনেক সুযোগ আছে উল্লেখ করে তিনি বলেন, এই সুযোগটা শিক্ষার্থীরা নিতে পারে এবং আমাদের অনেক শিক্ষার্থী সাংবাদিকতার বড় বড় ক্ষেত্রে তাদের দক্ষতা প্রদর্শন করছে।

[caption id="attachment_376998" align="aligncenter" width="1226"] ছবি: ভোরের কাগজ[/caption]

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, 'ইচ্ছা থাকলে উপায় হয়' এই বাক্যটাকে আমি এভাবে বিশ্বাস করি যে ইচ্ছা থাকলে শুধু উপায় নয়, মহা উপায়ও আছে। সুতরাং তোমরা তোমাদের লক্ষ্য, উদ্দেশ্যকে ঠিক রেখে সামনে এগিয়ে যাও।

অনুষ্ঠানে বিভাগের সহকারী অধ্যাপক ও সেমিস্টার কোঅর্ডিনেটর মার্জিয়া রহমানের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান এবং বিভাগটির শিক্ষার্থী উপদেষ্টা অধ্যাপক ড. নাদির জুনাইদ।

এসময় শিক্ষকদের মধ্যে বিষয়ভিত্তিক আলোচনায় বক্তব্য রাখেন বিভাগের অধ্যাপক ড. কাবেরী গায়েন, ড. গীতি আরা নাসরীন, রোবায়েত ফেরদৌস, ড. এস এম শামীম রেজা, সহযোগী অধ্যাপক ড. এ এস এম আসাদুজ্জামান, শাওন্তী হায়দার, সুরাইয়া বেগম, ড. কাজলী সেহরীন ইসলাম, ড. মো. আব্দুর রাজ্জাক খান, ড. সাইফুল হক। এছাড়াও অনুষ্ঠানে বিভাগের সহকারী অধ্যাপক আমিনা খাতুনসহ বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App