×

জাতীয়

ইভিএমের প্রচারে ২০৬ কোটি টাকা ব্যয়ের প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২২, ১০:৪০ এএম

ইভিএমের প্রচারে ২০৬ কোটি টাকা ব্যয়ের প্রস্তাব করা হয়েছে। ফেসবুক, ইউটিউব, গুগল, টিকটক, ইমো, হোয়াটসঅ্যাপসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ইভিএমের পক্ষে প্রচার চালানো হবে।

ইসি সূত্র জানিয়েছে, ইভিএমবিরোধীদের মোকাবিলায় জনপ্রিয় ও বিশিষ্ট ব্যক্তিদের কাজে লাগানো হবে। ‘নির্বাচনী ব্যবস্থায় ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার বৃদ্ধি ও টেকসই ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পের আওতায় এ প্রচার চালানো হবে। প্রকল্পটি অনুমোদনের জন্য বুধবার (১৯ অক্টোবর) পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

ইভিএম প্রকল্পে মোট ব্যয় ধার্য করা হয়েছে আট হাজার ৭১২ কোটি টাকা। বলা হয়েছে, এই প্রকল্পের আওতায় নতুন করে কেনা হবে দুই লাখ ইভিএম। প্রতিটির একক দর ধরা হয়েছে তিন লাখ ৩৩ হাজার টাকা। বিপরীতে, বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) হাতে রয়েছে দেড় লাখ ইভিএম।

এছাড়া, নতুন ভোটার, নারী ও অনগ্রসর জনগোষ্ঠীকে ইভিএমে ভোটদানে উদ্বুদ্ধ করতে ও গণমাধ্যমে প্রচারে আরও ১৩ কোটি টাকা খরচ হবে। অডিও-ভিডিও কনটেন্ট তৈরিতে তিন কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। নির্বাচনের ছয় মাস আগে থেকে গণপরিবহনের টিকিট কাউন্টারের পাশাপাশি চায়ের দোকান, সেলুন, সুপারশপ ও ওষুধের দোকানে ব্যানার-ফেস্টুন টাঙানো হবে। এতে ব্যয় হবে ৫৫ লাখ টাকা।

প্রকল্প প্রস্তাব অনুযায়ী, শুধু ইভিএম কেনায় খরচ হবে ছয় হাজার ৬৬০ কোটি টাকা। এছাড়া, ইভিএম সেন্টার স্থাপন, অঞ্চলভিত্তিক ওয়্যারহাউস নির্মাণ, ইভিএম সংরক্ষণ ও পরিবহনে ব্যয় ধরা হয়েছে এক হাজার ১৫৫ কোটি টাকা। প্রকল্প ব্যবস্থাপনায় খরচ হবে ৬৯০ কোটি টাকা।

নির্বাচনে সিসিটিভি ক্যামেরা ও নিরাপত্তাসামগ্রীর ভাড়া বাবদ ব্যয় ধরা হয়েছে ১৩২ কোটি টাকা। এর মধ্যে দুই লাখ ২৫ হাজার সিসিটিভি ক্যামেরা ভাড়া নেয়া হবে, সংযোগ সেট করাসহ যার মোট খরচ ৫২ কোটি টাকা। সিসিটিভি স্থাপনে খরচ হবে আরও সাড়ে ৩৭ কোটি টাকা। সিসিটিভি ক্যামেরার জন্য আইএসপি সংযোগে ১০ কোটি ও কেব্‌ল সংযোগে ১১ কোটি টাকা খরচ হবে।

এছাড়া, এ প্রকল্পের আওতায় আউটসোর্সিংয়ের জন্য এক হাজার ১৩৫ জনবল নিয়োগ দেওয়া হবে, যাদের বেতন-ভাতা বাবদ ১৯৬ কোটি টাকা ব্যয় করা হবে। ইভিএম সংযোজন ও নির্বাচনকালীন পরিবহনের সঙ্গে এসব জনবল সম্পৃক্ত থাকবেন।

ইসি জানিয়েছে, প্রকল্পটি তৈরির আগে সমীক্ষা করা হয়নি। অথচ পরিকল্পনা কমিশনের নীতিমালায় স্পষ্ট করে বলা আছে, ৫০ কোটি টাকার ওপর কোনো প্রকল্প গ্রহণের আগে অবশ্যই সমীক্ষা করতে হবে। এ প্রসঙ্গে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, প্রধানমন্ত্রী আগামী বছর দুর্ভিক্ষের কথা বলছেন, খাদ্য সংকটের কথা বলছেন। অথচ এ সময়ে ইভিএমের পক্ষে প্রচারে অস্বাভাবিক ব্যয়ের প্রস্তাব করা হয়েছে, যা অকল্পনীয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App