×

আন্তর্জাতিক

পুলিৎজার জয়ী সাংবাদিকের বিদেশ ভ্রমণে বাধা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২২, ০৬:০১ পিএম

পুলিৎজার জয়ী সাংবাদিকের বিদেশ ভ্রমণে বাধা

সানা ইরশাদ মাট্টু। ছবি: সংগৃহীত

পুলিৎজার পুরস্কার বিজয়ী সাংবাদিক সানা ইরশাদ মাট্টু’র বিদেশ ভ্রমণ আটকে দিয়েছে ভারত। সানা একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার ফটো সাংবাদিক।

ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ছবি তুলে ২০২২ সালে পুলিৎজ়ার পান তিনি। নয় এপ্রিল পুলিৎজার জয়ী হিসাবে তার নাম ঘোষণা করা হয়। সেই পুরস্কার গ্রহণ করতেই নিউ ইয়র্ক যাচ্ছিলেন তিনি। খবর বিবিসির।

সানা ইরশাদ মাত্তুর সফর আটকে দেয়ার বিষয়ে ভারত সরকারের কোনো বক্তব্য পাওয়া যায়নি। সানা ইরশাদ বলেছেন, চার মাসের মধ্যে তার বিদেশ সফর এটা নিয়ে দ্বিতীয়বার আটকে দেয়া হয়েছে।

তিনি কর্মকর্তাদের কাছে জানতে চেয়েছেন, কেন তাকে সফর করতে দেয়া হচ্ছে না। কিন্তু তারা কোনো কারণ জানাতে পারেননি। এ বছর বেশ কিছু অধিকারকর্মী ও সাংবাদিককে ভারতে প্রবেশ অথবা ভারতের বাইরে যেতে দেয়া হয়নি।

এর আগে মার্চে সাংবাদিক রানা আইয়ুবকে মুম্বই বিমানবন্দরে থামিয়ে দেয়া হয়। ইন্টারন্যাশনাল সেন্টার ফর জার্নালিস্টস-এর এক অনুষ্ঠানে বক্তব্য দিতে তার বৃটেনে যাওয়ার কথা ছিল। এপ্রিলে ব্যাঙ্গালোর বিমানবন্দরে থামিয়ে দেয়া হয় অ্যামনেস্টি ইন্ডিয়ার সাবেক প্রধান আকার প্যাটেলকে। একবার নয়, দু’বার তাকে বিমানে উঠা আটকে দেয় কর্তৃপক্ষ। এমি পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া ভারর্তীয় বশোদ্ভূত মার্কিন সাংবাদিক অঙ্গদ সিংকে দিল্লি অবতরণের পর নিউ ইয়র্কে ফেরত পাঠানো হয়। এ সম্পর্কে ভারত সরকার কোনো মন্তব্য করেনি। চলতি বছরের শুরুর দিকে ভারতের কেন্দ্রীয় সরকার ইউনিভার্সিটি অব সাসেক্সের নৃবিজ্ঞানী, প্রফেসর ফিলিপ্পো ওসেলা’কে ফেরত পাঠিয়েছে। তিনি কমপক্ষে ৩০ বছর ধরে ভারত পরিদর্শন করছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App