×

জাতীয়

আরও ৫২২ জনের বক্তব্য শুনল ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২২, ০৮:১৬ পিএম

নির্বাচন কমিশনের (ইসি) গঠিত তদন্ত কমিটি বন্ধ হওয়া গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের অনিয়ম খতিয়ে দেখতে দ্বিতীয় দিনের তদন্ত কার্যক্রম শেষ করেছে।

বুধবার (১৯ অক্টোবর) দ্বিতীয় দিনের শুনানিতে নির্বাচন সংশ্লিষ্ট ৫২২ জনের বক্তব্য শুনেছে ইসি গঠিত তদন্ত কমিটি। এর আগে মঙ্গলবার গাইবান্ধা সার্কিট হাউসে ফুলছড়ির ১৪৫ জনের বক্তব্য নেয়া হয়।

গাইবান্ধা সাঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে সকাল নয়টা থেকে ইসির অতিরিক্ত সচিব ও তদন্ত কমিটির প্রধান অশোক কুমার দেবনাথের নেতৃত্বে শুনানি চলে। কমিটির সদস্যসচিব ও ইসির যুগ্ম সচিব মো. শাহেদুন্নবী চৌধুরী এবং যুগ্ম সচিব মো. কামাল উদ্দিন বিশ্বাস উপজেলা কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে জিজ্ঞাসাবাদ করেন।

বুধবার শুনানিতে অংশ নিয়ে ৪০ জন প্রিসাইডিং কর্মকর্তা, ২৭৮ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা, ২০০ জন পোলিং এজেন্ট (প্রত্যেক প্রার্থীর পক্ষে), সহকারী রিটার্নিং কর্মকর্তা, সাঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা নির্বাচন কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ ৫২২ জন পক্ষে-বিপক্ষে যুক্তি উপস্থাপন করেন। শুনানিতে অংশ নেয়া অনেকেই ভোটের অনিয়ম নিয়ে অভিযোগ করেছেন। কেউ কেউ ভোটের দিন ক্ষমতাসীন দলের কর্মীদের ভয়ে নিরুপায় ছিলেন বলেও জানিয়েছেন। তবে অধিকাংশ পোলিং এজেন্টই নিজ নিজ প্রার্থীর পক্ষে সাফাই গেয়ে বয়ান পেশ করেছেন।

বুধবার দ্বিতীয় দিনের তদন্ত কার্যক্রম শেষে বিকেল সাড়ে চারটার দিকে নির্বাচন কমিশনের (ইসি) গঠিত তদন্ত কমিটি প্রধান অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের বলেন, আরও পোলিং এজেন্টের বক্তব্য শুনব ও স্থানীয় সংবাদকর্মীদের সঙ্গে বসব। তদন্ত সংশ্লিষ্ট কোনো কিছু আপাতত বলব না।

অনিয়মের অভিযোগ এনে গত ১২ অক্টোবর অনুষ্ঠিত গাইবান্ধা-৫ উপ-নির্বাচনের ভোট বন্ধ করে দেয় কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। ঢাকার নির্বাচন ভবনে বসে সিসিটিভি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ করে একে একে ৫১টি ভোটকেন্দ্র বন্ধ ঘোষণা করে ইসি। পরে ভোট স্থগিত করে দেয়।

এমন অবস্থায় ঘটনার কারণ অনুসন্ধানের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করতে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত স্থানীয়ভাবে এই শুনানির জন্য আদেশ জারি করে ইসির গঠিত তদন্ত কমিটি। মাঠ প্রশাসন, ভোটগ্রহণকারী কর্মকর্তাসহ অনেকেই রয়েছেন এই শুনানির তালিকায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App