×

জাতীয়

মার্কেন্টাইল ব্যাংক পরিচালককে দুদকে তলব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২২, ০৯:১১ পিএম

মার্কেন্টাইল ব্যাংক পরিচালককে দুদকে তলব

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের পরিচালক ও ভাইস চেয়ারম্যান এ এস এম ফিরোজ আলম

বিশেষ কর ব্যবস্থায় অপ্রদর্শিত ৯ কোটি ৯ লাখ টাকা বৈধ করেছিলেন মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের পরিচালক ও ভাইস চেয়ারম্যান এ এস এম ফিরোজ আলম। সন্দেহজনক ওই টাকাসহ আরো বেশ কিছু অভিযোগের কারণ জানতে তাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার ( ১৮ অক্টোবর ) দুদকের প্রধান কার্যালয় থেকে সংস্থাটির উপ-পরিচালক মোহাম্মদ সিরাজুল হকের স্বাক্ষর করা তলবি নোটিশে আগামী ১ নভেম্বর দুদকের প্রধান কার্যালয়ে হাজির হয়ে এ বিষয়ে বক্তব্য দিতে অনুরোধ করা হয়েছে। দুদক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

দুদকের তলবি নোটিশে ফিরোজ আলমের কাছে বেশকিছু রেকর্ডপত্রও চাওয়া হয়েছে। রেকর্ডপত্রের মধ্যে রয়েছে ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ১৯-এ এর মাধ্যমে ৯ কোটি ৯ লাখ ২৪ হাজার ২৬৪ টাকা কত তারিখ কর পরিশোধ করা হয়েছে তার বিবরণ। ওই টাকা অস্থাবর অংশে যোগ করা হয়েছিল কিনা। কোন ব্যাংক হিসাব হতে বর্ণনাকৃত টাকার শেয়ার ক্রয়ের জন্য অন্যের নামে অর্থ পাঠানো হয়েছে। যাদের নামে শেয়ার ক্রয়ের জন্য তার হিসাব হতে অর্থ পাঠানো হয়েছে তাদের ব্যাংক হিসাব নম্বরসহ পূর্ণাঙ্গ নাম, ঠিকানা। যাদের নামে শেয়ার ক্রয় করা হয়েছে তাদের আয়কর রিটার্নে ওই শেয়ার দেখানো হয়েছে কিনা এবং কিভাবে তারা পুনরায় ওই অর্থ তার কাছে ফেরত এসেছে তার বিবরণও চাওয়া হয়েছে চিঠিতে। দুদকের চিঠিতে চাহিদাকৃত রেকর্ডপত্রের মধ্যে আরো রয়েছেÑ ফিরোজ আলম জাপান হতে ১৯ কোটি ৫২ লাখ ৮৩ হাজার ৫৭৭ টাকা কোন ব্যাংকের মাধ্যমে কোন কোন তারিখে রেমিট্যান্স হিসেবে এনেছেন। তার প্রমাণসহ নথিপত্র। এছাড়া কোনো ঋণ আছে কিনা তার বিবরণও চেয়েছে দুদক।

দুদক সূত্রে আরো জানা যায়, দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ফিরোজ আলম ১৯৯৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৭৫ কোটি ৭ লাখ ৮ হাজার ৩২২ টাকা আয় দেখিয়েছেন। দুদকের অনুসন্ধানে তার বিরুদ্ধে জ্ঞাত আয়ের সঙ্গে অসংগতিপূর্ণ ১২ কোটি ৩২ লাখ ৯৩ হাজার ৫৮০ টাকার প্রমাণ পেয়েছেন বলে জানা গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App