×

জাতীয়

জিয়ার আমলে চাকরিচ্যুতদের ক্ষতিপূরণ কেনো দেয়া হবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২২, ০৬:২৯ পিএম

জিয়াউর রহমানের আমলে (১৯৭৭ সাল) সামরিক বাহিনী থেকে চাকরিচ্যুত ও হত্যার শিকার সদস্যদের পরিবারকে কেনো ক্ষতিপূরণ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৮ অক্টোবর) এ সংক্রান্ত একটি রিট শুনানি নিয়ে এ আদেশ দেন হাইকোর্টের বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর দ্বৈত বেঞ্চ।

১৯৭৫ সালের অগাস্ট ট্রাজেডির পর ক্ষমতার কাছাকাছি চলে আসে জিয়াউর রহমান। তিনি সেনাপ্রধান হওয়ার পর ১৯৭৬ সালে প্রধান সামরিক আইন প্রশাসক হিসেবে ক্ষমতা দখল করেন। পরের বছর রাষ্ট্রপতির পদও দখল করেন তিনি। জিয়া ক্ষমতা দখলের পর সামরিক বাহিনীতে অনেকগুলো বিদ্রোহ-অভ্যুত্থানের চেষ্টা হয়েছিল। বিদ্রোহের সাথে জড়িতদের সামরিক আদালতে বিচার করে মৃত্যুদণ্ডসহ নানা সাজা দেয়া হয়েছিল বলে জানা যায়।

সেই সময়ের বিমান বাহিনীর এক বিদ্রোহের ঘটনায় সামরিক আদালতে দণ্ডের ক্ষতিপূরণ চেয়ে ২০১৯ সালের ২৮ এপ্রিল হাইকোর্টে রিট আবেদন করা হয়। রিটে ১৯৭৭ সালের ২ অক্টোবর সামরিক আদালতে দণ্ডিতদের চাকরির স্বাভাবিক অবসর গ্রহণ পর্যন্ত বেতন, অন্যান্য সুবিধা, পেনশন পাওয়ার নির্দেশনা চাওয়া হয়।

সামরিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিমানবাহিনীর সার্জেন্ট সাইদুর রহমানের ছেলে মো. কামরুজ্জামান মিঞা লেলিনসহ বিমান বাহিনীর ১৪ মৃত্যুদণ্ডপ্রাপ্ত কর্মকর্তা এবং বিভিন্ন মেয়াদে সাজা পাওয়া সেনা ও বিমান বাহিনীর কর্মকর্তাদের সন্তানসহ ৮৮ জনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মতিউর রহমান রিট আবেদনটি দায়ের করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App