×

খেলা

সৌরভের নতুন পরিকল্পনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২, ০২:১১ পিএম

সৌরভের নতুন পরিকল্পনা

সৌরভ গাঙ্গুলি

ভারতীয় ক্রিকেট বোর্ডের দায়িত্বে আর থাকছেন না এ কথা আগেই জানিয়েছিলেন সৌরভ গাঙ্গুলি। তবে এরপর তিনি কী করবেন তা নিয়ে ছিল নানা জল্পনা-কল্পনা। তবে এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রশাসনিক পদ থেকে রাজ্যের প্রশাসনিক পদে যোগ দিতে পারেন তিনি।

২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গ রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন সৌরভ। এরপর যোগ দেন বিসিসিআইয়ের সভাপতি হিসেবে। তিন বছর সভাপতির দায়িত্ব পালন করেছেন সেখানে।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, সৌরভের জন্য আইসিসি দরজা এখনো খোলা। আগামী ১৮ অক্টোবর শেষবারের মতো বসবেন বিসিসিআইএর চেয়ারে। আগামী ২০ অক্টোবর আইসিসির মনোনয়ন। সেখানে নির্বাচিত না হলে বাংলা ক্রিকেট সংস্থার নির্বাচনের (সিএবি) জন্য মনোনয়ন জমা দেবেন ভারতের সাবেক এই অধিনায়ক। আগামী ২২ অক্টোবর তিনি সিএবিতে জমা দিতে পারেন মনোনয়ন।

গণমাধ্যমকে সৌরভ নিজেই জানান, আমি সিএবি প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়াচ্ছি। সিএবি নির্বাচনে আমি প্রতিদ্বন্দ্বিতা করব। আগেও পাঁচ বছর কাজ করেছি। আইন অনুসারে আরো চার বছর করতে পারব। ২০ অক্টোবরের মধ্যে প্যানেল চূড়ান্ত করে ২২ অক্টোবর মনোনয়নপত্র জমা দেয়ার পরিকল্পনা আছে। কোনো রকম সমঝোতা নয়। যা লড়াই হবে, নির্বাচনে হবে।

তিনি আরো বলেন, ভেবেছিলাম সিএবি প্রেসিডেন্ট হব না। কিন্তু বাইরে থেকে দেখলাম যা-যা চলছে, তাতে সিদ্ধান্ত নিয়েই ফেললাম। এবার সুষ্ঠু নির্বাচন হোক। দেখা যাবে কী হয়।

আগামী ৩১ অক্টোবর সিএবির নির্বাচন। ভারতীয় বোর্ডের সমর্থন ছাড়া আইসিসির চেয়ারম্যান হওয়া সম্ভব নয়। বিশ্বের অন্যতম ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের সমর্থন না থাকলে কোনোভাবেই আইসিসির শীর্ষ পদে বসা সম্ভব না সৌরভের। একদিন পরই বোর্ড বিসিসিআইয়ের সভাপতির পদ ছাড়তে হবে সৌরভকে। নতুন সভাপতি হিসেবে নাম শোনা যাচ্ছে ভারতের সাবেক ক্রিকেটার রজার বিনি। এর আগে উচ্চ আদালত ক্রিকেট প্রশাসকদের মেয়াদ বিষয়ে একটি রায় দেন। রায়ে বলা হয়, একজন প্রশাসক রাজ্য সংস্থায় ছয় বছরের পর বোর্ডেও ছয় বছর দায়িত্বে থাকতে পারবেন। বাধ্যতামূলক বিরতি কার্যকর হবে ১২ বছর পর। আদালতের নির্দেশনা অনুসারে, ২০২৬ পর্যন্ত ক্রিকেট প্রশাসনে কাজ চালিয়ে যেতে পারবেন সৌরভ।

সৌরভের বিদায় ভারতে উসকে দিয়েছে রাজনৈতিক বিতর্কও। পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের নেতাদের দাবি, বিজেপিতে যোগ না দেয়াতেই সৌরভকে বোর্ড সভাপতির পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। অন্যদিকে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির পক্ষ থেকে এই সিদ্ধান্তকে প্রশাসনিক সিদ্ধান্ত বলেই দাবি করা হচ্ছে। এর আগে ২০১৫ সালে সৌরভ সিএবির প্রেসিডেন্ট হয়েছিলেন। কিন্তু সেবার নির্বাচন হয়নি। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে মনোনীত হন তিনি। তবে এবারের পরিস্থিতি কিন্তু তেমন নয়, খুব ভালো করেই জানেন সৌরভ। তবুও নাছোড় মনোভাব নিয়েই ক্রিকেট প্রশাসনে টিকে থাকার লড়াইয়ে নামছেন তিনি। বিসিসিআই সভাপতি হিসেবে একপ্রকার সফল বলা যায় সৌরভকে।

করোনা ভাইরাসের মতো দুঃসহ সময়ে সফলভাবে আইপিএল আয়োজন করেন তিনি। কমনওয়েলথ গেমসে ভারতের নারী ক্রিকেট দল রুপা জেতে। এছাড়া ভারতের পুরুষ দল বিদেশের মাটিতে অভাবনীয় সাফল্যও পায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App