×

আন্তর্জাতিক

সৌদি যুবরাজের সঙ্গে সাক্ষাতে রাজি নন বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২, ১২:২৮ পিএম

সৌদি যুবরাজের সঙ্গে সাক্ষাতে রাজি নন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান

ইন্দোনেশিয়ায় নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে জি-২০ সম্মেলন। এই সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করতে আগ্রহী নন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় রবিবার (১৭ অক্টোবর) এ তথ্য নিশ্চিত করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান।

এবিষয়ে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেন, তেল উৎপাদন কমানোর বিষয়ে ও মার্কিন নিরাপত্তা সহায়তা পরিবর্তনের ইস্যুতে সৌদি আরবকে কীভাবে প্রতিক্রিয়া জানাতে হবে সে ব্যাপারে পদ্ধতিগতভাবে কাজ করবেন বাইডেন।

তবে মার্কিন-সৌদি সম্পর্কের কোনো পরিবর্তন আসন্ন নয়। কারণ বাইডেন এটিকে পুনরায় মূল্যায়ন করছেন বলেও জানিয়েছেন সুলিভান।

সিনেটের সেন ক্রিস কুনস বলেন, বাইডেন প্রশাসনের পাশাপাশি সিনেটও সৌদির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। এর মধ্যে অন্যতম হচ্ছে দেশটির কাছে নতুন করে অস্ত্র বিক্রি বন্ধ করা।

তেল উৎপাদন কমানোয় সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করার বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের অনুরোধ উপেক্ষা করে এমন সিদ্ধান্ত নেয়ায় রিয়াদকে এর ‘পরিণতি’ ভোগ করতে হবে বলেও হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’কে দেওয়া এক সাক্ষাৎকারে জো বাইডেন বলেন, সৌদি আরব যেভাবে তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে, তার জন্য অবশ্যই ‘পরিণতি’ ভোগ করতে হবে। তবে রিয়াদের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেয়া হতে পারে সে বিষয়ে কিছু বলেননি মার্কিন প্রেসিডেন্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App