×

খেলা

বাংলাদেশ-আফগান দ্বৈরথ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২, ০১:৫৬ পিএম

বাংলাদেশ-আফগান দ্বৈরথ

ফাইল ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে আজ ব্রিজবেনের অ্যালান বোর্ডার ফিল্ডে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হয় দুপুর ২টায়। টাইগারদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ ১৯ অক্টোবর। এদিন দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে সাকিব বাহিনী।

ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণে এখন পর্যন্ত ৯ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-আফগানিস্তান। জয়ের পাল্লা ভারি আফগানদের। তাদের ৬টি জয়ের বিপরীতে টাইগাররা জয় পায় ৩ ম্যাচে।

গত সপ্তাহে ত্রিদেশীয় সিরিজে খেলেছে বাংলাদেশ। ডাবল-লিগ পদ্ধতির ওই আসরে পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে দুবার করে হেরেছে তারা। অন্যদিকে গত আগস্ট-সেপ্টেম্বরে টি-টোয়েন্টি এশিয়া কাপের পর আর কোনো আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেনি আফগানিস্তান। ওই আসরে গ্রুপ ও সুপার পর্ব মিলিয়ে ৫ ম্যাচের মধ্যে ২টিতে জিতে ও ৩টিতে হারে আফগানরা। ফলে সুপার ফোর থেকেই এশিয়া কাপ মিশন শেষ করে আফগানিস্তান।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিকে সামনে রেখে গতকাল অধিনায়ক সাকিব অনুশীলনে না থাকলেও ছিলেন সৌম্য সরকার, মেহেদী মিরাজরা। তাসকিন আহমেদ, এবাদত হোসেন ব্যাটিং নিয়ে কাজ করেছেন। মোসাদ্দেক সৈকত, আফিফ হোসেন করেছেন বোলিং অনুশীলন। টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীরাম এবং ব্যাটিং পরামর্শক জেমি সিডন্স মাঠে থেকেই ক্রিকেটারদের এসব অনুশীলন পর্যবেক্ষণ করেছেন।

অনুশীলনে শেষে ক্রিকেটাররা কোনো কথা না বললেও নিজেদের ভাবনার কথা গণমাধ্যমে জানিয়েছেন সিডন্স, ‘নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে কেবল একটি স্কোর ছিল দুইশোর উপরে। যে কারণে ২০০ করা নিয়ে আমাদের ভাবনা নেই। আমরা যদি ১৬০ বা ১৭০ নিয়মিত করতে পারি, তাহলে আমাদের বোলিং আক্রমণ দিয়ে আমরা ম্যাচ হারার চেয়ে জিতবোই বেশি।’ তিনি যোগ করেন, ‘বিশ্বকাপেও ২০০ রানের স্কোর খুব একটা জরুরি হবে না। ১৭০-১৮০ এখানে হবে আদর্শ স্কোর। ১৭০ করতে পারলে আমরা খুবই খুশি থাকব। আমাদের বোলিং আক্রমণের জন্য এটা যথেষ্ট হবে।’

এদিকে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে বাজে পারফরম্যান্সের ফলে বিশ্বকাপ দল থেকে ছিটকে গেছেন সাব্বির রহমান এবং মোহাম্মদ সাইফউদ্দিন।

যে কারণে তারা অস্ট্রেলিয়ার বিমানে না চড়ে ফিরে এসেছেন ঢাকায়। গত শনিবার রাত ১১টা ৪৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছান টাইগার এই দুই ক্রিকেটার। দীর্ঘ তিন বছর পর লাল-সবুজের জার্সি গায়ে জড়িয়েছিলেন সাব্বির রহমান। তবে সুযোগ পেয়েও ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারেননি ডানহাতি এই ব্যাটার। ঠিক একই সমস্যা পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিনেরও। ইনজুরি কাটিয়ে দলে ফিরলেও পারফর্ম করতে পারেননি ফেনীর এই ক্রিকেটার। ফলস্বরূপ বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে এই দুই ক্রিকেটার পড়েছেন বাদ। রিজার্ভে থাকা সৌম্য সরকার এবং শরিফুল ইসলাম ঢুকেছেন বিশ্বকাপ দলে।

এদিকে ব্যাটিং কোচ জেমি সিডন্স জানিয়েছেন, দলের স্বার্থেই এসেছে পরিবর্তন। বিশ্বকাপে সৌম্য সরকার ভালো কিছু করবেন, এমন প্রত্যাশাও তার।

তিনি বলেছেন, ‘১৭ জন ক্রিকেটার ছিল আমাদের দলে, ১৫ জন নিতে হতো। দলের স্বার্থে যে সিদ্ধান্ত নেয়া আমাদের প্রয়োজন মনে হয়েছে, সেটাই করেছি আমরা। সৌম্য অবশ্যই ৫০ বা ৬০ রানের ইনিংস খেলেনি, সেটা সাব্বিরও করেনি। আশা করছি, সামনের দুটি প্রস্তুতি ম্যাচে ও বিশ্বকাপে দলের সবাইকে ভালো ফর্মে পাওয়া যাবে।’

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের অন্যতম চিন্তার কারণ টপ-অর্ডার ব্যাটিং। বিশেষত উদ্বোধনী জুটিতে চালাতে হয়েছে নানা পরীক্ষা-নিরীক্ষা। এখনো স্থির করা যায়নি কাউকে। সর্বশেষ এই পজিশনে খেলেছেন সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্ত। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ওরা ভালোভাবেই এগোচ্ছে। কিছু নতুন ক্রিকেটার আনা হয়েছে, যারা বেশ কিছুদিন ধরে দলে ছিল না। আন্তর্জাতিক ক্রিকেটের গতির সঙ্গে আবার মানিয়ে নিতে কিছুটা সময় লাগছে তাদের।

তবে আমার মনে হয়, আজকেই উদাহরণ দেখা গেছে যে ওরা কেমন করছে। খুব ভালোভাবেই হচ্ছে সবকিছু। টপ অর্ডারে শিগগিরই বড় কিছু স্কোর দেখার আশা করছি।’ তিনি যোগ করেন, ‘খুব কাছাকাছি আমরা এখন (ব্যাটিং অর্ডার ঠিক করার)। আমাদের ভাবনায় আমরা সঠিক আছি বলেই মনে করি। প্রয়োজন এখন কোনো একজনের নিজেকে মেলে ধরার ও বড় স্কোর গড়ার।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App