×

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা ৬ শতাধিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২, ০৪:৫৫ পিএম

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা ৬ শতাধিক

ছবি: সংগৃহীত

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা ৬ শতাধিক

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত ছয় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। গত এক দশেকের মধ্যে এটাই দেশটির সবচেয়ে বড় বন্যা। এই বন্যায় ১৪ লাখের বেশি মানুষ বাস্তুহারা হয়েছে। দেশটির মানবিক বিপর্যয় বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

মানবিক বিপর্যয় বিষয়ক মন্ত্রী সাদিয়া উমার ফারুক এক বিবৃতিতে বলেন, দুর্ভাগ্যজনক যে, ১৬ অক্টোবর পর্যন্ত ৬০৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর আলজাজিরার।

খবরে বলা হয়, গত সপ্তাহে এই সংখ্যা ছিল ৫শ। বন্যার কারণে অনেক বিষয়ে সরকারই প্রস্তুত ছিল না বলে মৃতের সংখ্যা আরও বেড়েছে বলে উল্লেখ করেন মানবিক বিপর্যয় বিষয়ক মন্ত্রী।

তিনি জানিয়েছেন, বন্যায় ৮২ হাজারের বেশি বাড়ি-ঘর পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এছাড়া আরও ১ লাখ ১০ হাজার হেক্টর জমিও ক্ষতিগ্রস্ত হয়েছে।

নাইজেরিয়ায় সাধারণত জুনে বর্ষাকাল শুরু হয়। কিন্তু চলতি বছর আগস্ট থেকেই ভারি বৃষ্টিপাত শুরু হয়েছে বলে জানিয়েছে জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থা (এনইএমএ) অপরদিকে উত্তরের রাজ্যগুলোতে নভেম্বরে এবং দক্ষিণের রাজ্যগুলোতে ডিসেম্বরে বর্ষাকাল শেষ হয়। ফলে আগামী কয়েক সপ্তাহ দেশটিতে আরও বৃষ্টিপাত হবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে ২০১২ সালে দেশটিতে বন্যায় ৩৬৩ জন প্রাণ হারায় এবং ২১ লাখ মানুষ বন্যায় বাস্তুহারা হয়ে পড়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App