×

সাহিত্য

ছেউড়িয়ায় লালন মেলায় দর্শকের ঢল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২, ১০:২৮ পিএম

ছেউড়িয়ায় লালন মেলায় দর্শকের ঢল

সোমবার কুষ্টিয়ার ছেউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩২তম তিরোধান দিবস ও লালন মেলার উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

কুষ্টিয়ার ছেউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩২তম তিরোধান দিবস ও লালন মেলার উদ্বোধন করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। এ উপলক্ষ্যে ভক্ত, সাধু, বাউল ও দর্শনার্থীদের ঢল নেমেছিলো।

করোনা মহামারি কাটিয়ে দুই বছর পর আয়োজিত এই উৎসব আজ সোমবার (১৭ অক্টোবর) থেকে শুরু হয়েছে। তিনদিনব্যাপী এই আয়োজনে সমবেত হয়েছেন লালনভক্ত, অনুসারী ও সাধুরা।

বিকেল তিনটার দিকে কুষ্টিয়া শহর থেকে আখড়াবাড়িতে যাওয়ার পথে এক কিলোমিটার আগে থেকেই দেখা গেছে তীব্র জনস্রোত। জাগতিক মোহানুসন্ধান নয়, মানুষ ছুটছেন কেবল আখড়াবাড়ির দিকে। স্থানীয়দের ভাষ্য, মূল ফটকে পৌঁছাতেই জনস্রোত এগোতে চায় না সামনে। বিকেল সাড়ে চারটার দিকে ৫০ থেকে ৬০ জনের একটি দলকে সাঁইজির সমাধির চারপাশ প্রদক্ষিণ করতে দেখা গেল। তারা ‘জয় লালন, জয় লালন’ বলে গানের সুরে ডাকতে থাকেন। কারও হাতে একতারা, আবার কেউ ঢোল বাজাতে থাকেন। কাউকে কাউকে ফুল ছিটাতে দেখা গেছে।

বাউলপুরুষ ফকির লালন শাহ ১৮৯০ সালে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের ছেঁউড়িয়া গ্রামে মৃত্যুবরণ করেন অনুমিত হয়, ১২৯৭ বঙ্গাব্দের ১ কার্তিক প্রয়াত হন তিনি। এরপর থেকে আখড়াবাড়ি চত্বরে ভক্ত-অনুসারীরা তাদের সাঁইজিকে স্মরণ করে আসছেন। পরে এ আয়োজনের দায়িত্ব নেয় লালন একাডেমি।

২০২০ সালের মার্চ মাসে লালন স্মরণোৎসব হয়। করোনাভাইরাস মহামারির কারণে এর পর থেকে আখড়াবাড়ির সব আয়োজন বন্ধ ছিল। দুই বছর পর চলতি বছরের মার্চ মাসে আবার লালন স্মরণোৎসব হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App