×

জাতীয়

গ্রিড বিপর্যয় তদন্তে আরও ৪ কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২, ০৮:৪৭ পিএম

বিদ্যুতের গ্রিড বিপর্যয় নিয়ে ডেসকো, ডিপিডিসি ও পিডিবি পৃথক ৩ তদন্ত কমিটি গঠন করেছে। এছাড়া, আরইবিরও একটি তদন্ত কমিটি গঠন করার কথা রয়েছে।

সোমবার (১৭ অক্টোবর) দিনের বিভিন্ন সময়ে তদন্ত কমিটিগুলো গঠিত হয়। ডেসকো ও ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালকরা তদন্ত কমিটি গঠন করার খবর নিশ্চিত করেছেন। আগামী তিনদিনের মধ্যে তদন্ত কমিটিকে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

মূলত গ্রিড বিপর্যয়ের দিন ন্যাশনাল লোড ডেসপাস সেন্টার (এনএলডিসি) থেকে বিতরণ কোম্পানিকে কম বিদ্যুৎ নিতে বলা হয়েছিল। কিন্তু সেটি না করাতে গ্রিড বিপর্যয়ের ঘটনা ঘটে। এনএলডিসির নির্দেশ অমান্যকারীদের খুঁজে বের করাই হবে এই কমিটির প্রধান কাজ।

এ বিষয়ে পিডিবি সূত্র বলেছে, তাদের কমিটিতে প্রধান প্রকৌশলীকে (উৎপাদন) আহ্বায়ক করা হয়েছে। গ্রিড বিপর্যয়ের আওতামুক্ত থাকায় পশ্চিমাঞ্চল বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ওয়েস্টজোন) এবং নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) কোনও কমিটি গঠন করেনি।

প্রসঙ্গত, গ্রিড বিপর্যয়ের পর পর পিজিসিবি একটি এবং মন্ত্রণালয় দুইটি তদন্ত কমিটি গঠন করে। গ্রিড বিপর্যয়ের ঘটনায় তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে দায়িত্বে অবহেলায় পিজিসিবির দুই কর্মকর্তাকে গত রবিবার সাময়িক বরখাস্ত করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App