×

তথ্যপ্রযুক্তি

এ বছরেই ৫৩০ কোটি মুঠোফোন ফেলা হচ্ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২২, ০৮:৫৩ পিএম

এ বছরেই ৫৩০ কোটি মুঠোফোন ফেলা হচ্ছে

ছবি: সংগৃহীত

এ বছরের মধ্যেই প্রায় ৫৩০ কোটি মুঠোফোন ফেলে দেয়া হবে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ওয়েস্ট ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইকুইপমেন্ট (ডব্লিউইইই) ফোরাম। বিপুল পরিমাণ এই ই-বর্জ্য পরিবেশগত ঝুঁকি বৃদ্ধি করবে বলে অনুমান করছে তারা।

গবেষকেরা জানিয়েছেন, অনেকেই পুরোনো ইলেকট্রনিক পণ্য পুনঃ প্রক্রিয়াজাত বা রিসাইকেল করার বদলে নিজেদের কাছে রেখে দেন। ফলে ই-বর্জ্যের তারে থাকা তামা বা কোবাল্টের মতো ধাতুগুলো সংগ্রহ করা সম্ভব হয় না। খবর বিবিসির।

ডব্লিউইইই ফোরামের মহাপরিচালক প্যাসকেল লিরয় জানিয়েছেন, অগুরুত্বপূর্ণ ই-বর্জ্যেরও যে অনেক গুরুত্ব আছে, এটা অনেকে বুঝতে পারছেন না। বৈশ্বিকভাবে হিসাব করলে ই-বর্জ্য থাকা ধাতুগুলোর পরিমাণ অনেক বেশি হবে।

ধারণা করা হচ্ছে, বর্তমানে সারা বিশ্বের মানুষের হাতে এখন প্রায় ১ হাজার ৬০০ কোটি মুঠোফোন রয়েছে। ইউরোপে বসবাসকারী ব্যক্তিদের প্রায় এক-তৃতীয়াংশই পুরোনো ফোন ব্যবহার করেন না। ডব্লিউইইইয়ের গবেষণায় দেখা গেছে, ২০৩০ সালের মধ্যে বিশ্বে বৈদ্যুতিক যন্ত্রপাতির ই-বর্জ্যের পরিমাণ হবে প্রায় ৭৪ মিলিয়ন টন। এসব বর্জ্যের মধ্যে ওয়াশিং মেশিন থেকে শুরু করে টোস্টার, কম্পিউটার, জিপিএস পণ্যসহ বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্রপাতি থাকবে।

প্রতিবছর মোট এই-বর্জ্যের মাত্র ১৭ শতাংশ পুনঃ প্রক্রিয়াজাত করা হয়। তবে জাতিসংঘের ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) আগামী বছরের মধ্যে এই-বর্জ্য পুনঃ প্রক্রিয়াজাতের পরিমাণ ৩০ শতাংশে বৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। জাতিসংঘের এই সংস্থাটি বলছে, ই-বর্জ্য সব থেকে দ্রুত বর্ধনশীল এবং জটিল বর্জ্য উৎস, যা মানুষের স্বাস্থ্য এবং পরিবেশের জন্য ঝুঁকিপূর্ণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App