×

জাতীয়

বিদ্যুৎ বাণিজ্যে ভারতের সহযোগিতা চায় বাংলাদেশ-নেপাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২২, ০৬:১৬ পিএম

বিদ্যুৎ বাণিজ্যে ভারতের সহযোগিতা চায় বাংলাদেশ-নেপাল

ছবি: সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে বিদ্যুৎ বাণিজ্য সমঝোতায় পৌঁছানোর বিষয়ে ভারতকে অবহিত করেছে নেপাল। এ জন্য একটি ত্রিপক্ষীয় চুক্তি সম্পাদনের বিষয়ে সামনে এগিয়ে যেতে নয়াদিল্লিকে অনুরোধ করেছে কাঠমান্ডু। নেপালের জ্বালানি, পানিসম্পদ ও সেচ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তার বরাত দিয়ে রোববার (১৬ অক্টোবর) নেপালি সংবাদমাধ্যম দ্য কাঠমান্ডু পোস্ট এ তথ্য জানিয়েছে।

আগস্টের শুরুতে ত্রিপক্ষীয় চুক্তি বাস্তবায়নে নেপাল ইলেকট্রিক অথোরিটি ও বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড ভারতের এনটিপিসি বিদ্যুৎ ব্যাপার নিগম লিমিটেডকে (এনভিভিএন) অনুরোধ করতে রাজি হয়। এর মাধ্যমে বাংলাদেশে ৪০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করতে সক্ষম হবে নেপাল।

গত ১০ আগস্ট অনুষ্ঠিত যুগ্ম-সচিব পর্যায়ের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ ও সচিব পর্যায়ের জয়েন্ট স্টিয়ারিং কমিটির বৈঠকের পর দেওয়া বিবৃতি অনুযায়ী, বাংলাদেশের ট্রান্সমিশন লাইন সিস্টেম ভেড়ামারা হাই ভোল্টেজ ডাইরেক্ট কারেন্টের মাধ্যমে নেপাল থেকে ৪০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে রপ্তানি করা যেতে পারে বলে উভয় পক্ষ একমত হয়।

উভয় পক্ষ ভারতীয় ভূখণ্ড ব্যবহার করে নেপাল ও বাংলাদেশের মধ্যে একটি ডেডিকেটেড ট্রান্সমিশন লাইন স্থাপনের জন্য নেপাল, বাংলাদেশ ও ভারতের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তিতে পৌঁছানোর উদ্যোগ নিতেও সম্মত হয়।

নেপালের জ্বালানি সচিব সুশীল চন্দ্র তিওয়ারি বলেছেন, নেপাল ও বাংলাদেশের মধ্যে সিদ্ধান্তের বিষয়ে নেপাল ভারতীয় পক্ষকে জানিয়েছে। নেপাল ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে বিষয়টি নিয়েও আলোচনা হবে বলেও জানিয়েছেন তিনি।

নেপাল ও ভারতের মধ্যে জ্বালানি-বিষয়ক জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ ও জয়েন্ট স্টিয়ারিং কমিটির পরবর্তী বৈঠক চলতি বছরের শেষের দিকে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এছাড়া নেপাল ও বাংলাদেশের মধ্যে বৈঠকের সিদ্ধান্তের সাথে সামঞ্জস্য রেখে নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষ (এনইএ) তিন দেশের মধ্যে ত্রিপক্ষীয় বিদ্যুৎ বাণিজ্য ব্যবস্থা গড়ে তুলতে আলোচনার বিষয়ে এনভিভিএন-কে চিঠি দিয়েছে।

এনইএ এর পাওয়ার ট্রেড ডিপার্টমেন্টের ডিরেক্টর প্রবাল অধিকারী বলেছেন, রাষ্ট্রীয় মালিকানাধীন পাওয়ার ইউটিলিটি নেপাল-বাংলাদেশ বিদ্যুৎ বাণিজ্য চুক্তির সঙ্গে সামঞ্জস্য রেখে আগস্টের শেষের দিকে এনভিভিএনের কাছে একটি অনুরোধ করেছে। এজন্য ভারতীয় সংস্থাটিকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও অনুরোধ করা হয়েছে।

এনভিভিএন হলো প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আন্তঃসীমান্ত বিদ্যুৎ বাণিজ্যের জন্য ভারত সরকারের একটি নোডাল সংস্থা। প্রবাল অধিকারী বলেছেন, আমরা ভারতীয় কোম্পানির কাছ থেকে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাইনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App