×

জাতীয়

বাংলাদেশে শুরু হলো অস্ট্রেলিয়ার উচ্চশিক্ষা কার্যক্রম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২২, ১২:১১ পিএম

বাংলাদেশে শুরু হলো অস্ট্রেলিয়ার উচ্চশিক্ষা কার্যক্রম

বক্তব্য রাখছেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার মি. জেরেমি ব্রু

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনির (ইউটিএস) সঙ্গে বাংলাদেশের প্রিমিয়ার ইউনিভার্সিটির উচ্চশিক্ষা কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হলো। গতকাল শনিবার সকালে চট্টগ্রামে দামপাড়ায় প্রিমিয়ার ইউনির্ভাসিটির কেন্দ্রীয় অডিটোরিয়ামে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার মি. জেরেমি ব্রুর এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এসময় হাইকমিশনার বলেন, শিক্ষা, অভিবাসন ও ক্রিকেটের ক্ষেত্রে অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত আন্তরিক। বাংলাদেশের প্রচুর শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় ফ্রি স্কলারশিপ পেয়ে থাকে। তিনি বলেন, ইউটিএস-পিইউসি প্রোগ্রাম শিক্ষাক্ষেত্রে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের আন্তরিক সম্পর্কের দৃষ্টান্ত।

প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, ইউটিএস-এর ম্যানেজিং ডিরেক্টর মি. আলেক্স মারফি, বাংলাদেশ এডুকেশন এন্ড রিসার্চ ইনস্টিটিউট (বেরি)-র ফাউন্ডার এন্ড সিইও ড. আরিফ জোবায়ের, ইউটিএস-পিইউসি প্রোগ্রামের কো-অর্ডিনেটর ও প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, বিশ্বের যে-কোনো দেশে উচ্চশিক্ষা, কর্মদক্ষতা ও ভাষা-দক্ষতার মাধ্যমে শিক্ষার্থীরা মানবিক বিশ্ব নির্মাণের কাজে যাতে যুক্ত হতে পারে। আর এজন্যই ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি (ইউটিএস), অস্ট্রেলিয়া এবং প্রিমিয়ার ইউনিভার্সিটির একটি যৌথ প্রোগ্রাম আজ (গতকাল) থেকে শুরু হতে যাচ্ছে।

ইউটিএস-এর ম্যানেজিং ডিরেক্টর মি. আলেক্স মারফি বলেন, অস্ট্রেলিয়ায় ৩৫ বছর ধরে ইউটিএস শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, দক্ষিণ কোরিয়া ও শ্রীলঙ্কায় ইউটিএস-এর শিক্ষা কার্যক্রম চালু রয়েছে। এবার বাংলাদেশে শুরু হলো ইউটিএস-পিইউসি প্রোগ্রাম। সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, বর্তমান বিশ্ব প্রযুক্তিনির্ভর। যে দেশ প্রযুক্তিতে যত অগ্রসর হবে, সে দেশই এগিয়ে যাবে। ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি (ইউটিএস), অস্ট্রেলিয়ার সঙ্গে প্রিমিয়ার ইউনিভার্সিটির এই যৌথ উদ্যোগ আমাদের শিক্ষার্থীদের প্রযুক্তিজ্ঞান অর্জনে বিশেষ সহায়ক হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App