×

বিনোদন

নিউইয়র্কে লালন স্মরণের দ্বিতীয় বছর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২২, ১১:৫৫ এএম

নিউইয়র্কে লালন স্মরণের দ্বিতীয় বছর

লালন সাঁইজির তিরোধান দিবস পালন নিউইয়র্কে

বাউল লালন সাঁইজির ১৩২ তম তিরোধান দিবস পালন করা হয়েছে নিউইয়র্কে। দ্বিতীয়বারের মতো এ আয়োজন করেছে কুষ্টিয়া ফ্রেন্ড সোসাইটি ইউএসএ। জামাইকার একটি রেস্টুরেন্টে ১৫ অক্টোবর সন্ধ্যায় মেলাল শাহ ও কানিজ দীপ্তির লালন সংগীত পরিবেশন করেন। সাকি তরফদারের সঞ্চালনায় বক্তারা অসাম্প্রদায়িক, মানবতাবাদী লালন সাঁইয়ের চর্চা সহিংস এ পৃথিবীর জন্য খুব গুরুত্বপূর্ণ উল্লেখ করে বক্তব্য রাখেন।

আয়োজনের অন্যতম উদ্যোক্তা গবেষক ও কণ্ঠশিল্পী মেলাল শাহ বলেন, পৃথিবীব্যাপী ধর্ম, জাতি, বর্ণ যে বিভেদ তা লালন সাঁইজির বাণীর মাধ্যমে সমাধান করা সম্ভব। সাঁইজি সবার ঊর্ধ্বে মানুষকে স্থান দিয়েছেন। আমরা চেষ্টা করছি সবার মাধ্যে লালনের গান ও দর্শন প্রচার করতে।

কুষ্টিয়া ফ্রেন্ড সোসাইটির সভাপতি শামীম হাসান বলেন, দ্বিতীয়বারের মতো আমাদের এই আয়োজনে সারা নিউইয়র্কের ব্যাপক উপস্থিতি আমাদের অনুপ্রাণিত করেছে। আগামীতে আমরা আরও বড় আয়োজন করব সবার সহযোগিতা নিয়ে।

অতিথির বক্তব্যে সাংবাদিক ও নাট্যকার তোফাজ্জল লিটন বলেন, সহিংস এ পৃথিবীতে লালনের বাণী খুব গুরুত্বপূর্ণ এজন্যই বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লালন সাঁইজিকে নিয়ে গবেষণা হচ্ছে। নিজেদের পরিবার পরিজনের মধ্যে লালনের বাণী প্রচার করতে হবে প্রথম । লালন শাহ বলে বা লিখে লালনকে কোন ধর্মীয় গণ্ডিতে রাখা উচিত নয়। লালন সাঁই বলে প্রচার করলে উনার যথার্থ সম্মান হয়।

অনুষ্ঠানের প্রধান শিল্পী ও সংযোগীত আয়োজক মেলাল শাহ এর কণ্ঠ দর্শকরা মধ্যরাত পর্যন্ত নিমগ্ন ছিলেন। অনুষ্ঠানে আরো গান গেয়েছেন কানিজ দীপ্তি। গিটারে ছিলেন বাবু খন্দকার। গিটার বাজিয়েছেন বাবুল আহমেদ ঢোলে ছিলেন শফিকুল ইসলাম। দোতারায় ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবু ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App