×

প্রবাস

একাত্তরের গণহত্যার স্বীকৃতির দাবিতে কানাডায় মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২২, ০৯:৩৮ পিএম

একাত্তরের গণহত্যার স্বীকৃতির দাবিতে কানাডায় মানববন্ধন

কানাডার স্থানীয় সময় গত শুক্রবার দুপুর ১২টায় আমরা একাত্তরের পক্ষ থেকে মন্ট্রিয়লের সেইন্ট ক্যাথেরিন স্ট্রিটে মানবন্ধন করা হয়। ছবি: ভোরের কাগজ

১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানি সেনাবাহিনীর বর্বর ও নারকীয় গণহত্যার বিষয়ে জাতিসংঘের স্বীকৃতির জন্য কানাডার মন্ট্রিয়লে অনুষ্ঠিত হয়েছে একটি সুশৃঙ্খল মানববন্ধন।

দেশটির স্থানীয় সময় গত শুক্রবার (১৪ অক্টোবর) দুপুর ১২টায় আমরা একাত্তরের পক্ষ থেকে মন্ট্রিয়লের সেইন্ট ক্যাথেরিন স্ট্রিট (হাডসন্স বে’র সামনে ), ডাউনটাউনে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড এবং বাংলাদেশ, কানাডার পতকাসহ প্রায় শতাধিক নারী পুরুষ এই মানব বন্ধনে অংশগ্রহণ করে।

এ সময় শত শত পথচারী বাংলাদেশিদের এই গণদাবির প্রতি সমর্থন জানান। বিভিন্ন সোশাল মিডিয়া সময় টিভি (শরীফ ইকবাল), এটিভি কানাডা (আবদুর রহিম) এস. এ. টিভি (মোয়াজ্জেম সাজু) মানব বন্ধনের ছবি এবং খবর প্রচার করে এই দাবির প্রতি জনমত তৈরি করে। মানববন্ধনে অংশগ্রহণকারীরা মুহুর্মুহু শ্লোগান, করতালি ও বক্তব্যের মাধ্যমে সমাবেশকে মুখরিত করে তোলেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ড. সৈয়দ সাখাওয়াত হোসেন, বীর মুক্তিযোদ্ধা দিদার আতাউর হোসেন, অনুজীব বিজ্ঞানী ড শোয়েব সাঈদ, ড. রুমানা নাহিদ সোবাহান , তাজুল মোহাম্মদ, রনজিত মজুমদার, অলোক চৌধুরী ও শামীমা কালাম।

এছাড়া, শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন আব্দুল গনি, বীর মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর রহামান, বীর মুক্তিযোদ্ধা রাজ্জাক হাওলাদার, সৈয়দ রহমতুল্লা, দীপক ধর, ড. শিশির ভট্টাচার্য প্রমুখ ব্যক্তি বর্গ। ওই মানববন্ধনে ১৯৭১ সালের ২৫ মার্চ বাংলাদেশে সংঘটিত পাকিস্তানি সেনাবাহিনীর নৃশংস গণহত্যার বিষয়ে জাতিসংঘের স্বীকৃতির দাবি জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App